Search
Close this search box.
Search
Close this search box.

অল্পের জন্য সংঘর্ষ এড়ালো মার্কিন-চীনা বোমারু বিমান

chinese-battle-aircraftমার্কিন যুক্তরাষ্ট্র-চীন সম্পর্ক ক্রমেই সংঘাতের দিকে যাচ্ছে। সম্প্রতি দক্ষিণ চীন সাগরের বিরোধপূর্ণ এলাকায় মার্কিন রণতরী পাঠানোর প্রেক্ষিতে মার্কিন ফ্রিগেটের চলাচল ঠেকাতে দুইটি যুদ্ধবিমান, একটি অত্যাধুনিক হেলিকপ্টার এবং গাইডেড-ক্ষেপণাস্ত্রবাহী ফ্রিগেট পাঠিয়েছিল বেইজিং। আজ জানা গেলে, মধ্য আকাশে মাত্র ১০ মিটারের মধ্যে এসেছিল শক্তিধর দেশ দুটির যুদ্ধ বিমান।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, চীনের হাইনান দ্বীপের কাছাকাছি আন্তর্জাতিক আকাশসীমায় মার্কিন সামরিক টহল বিমানকে বাধা দিয়েছে চীনের বোমারু বিমান। পেন্টাগনের অভিযোগ, চীনা যুদ্ধ বিমানটি যুক্তরাষ্ট্রের মার্কিন ‘নেভি’ বিমানের ১০ মিটারের মধ্যে চলে এসেছিল। মধ্য আকাশে চীন-যুক্তরাষ্ট্রের যুদ্ধবিমানের কাছাকাছি চলে আসার ঘটনা দেশ দুটির মধ্যে তীব্র উত্তেজনা ছড়িয়েছে।

chardike-ad

জানা গেছে, মার্কিন নৌবাহিনীর পি-৮ পোসেইডন নামে বিমানটি তাদের নিয়মিত টহল দিচ্ছিল। এ সময় বোমারু চীনা সুখোই-২৭ যুদ্ধ বিমান যুক্তরাষ্ট্রের ওই বিমানটিকে আংশিক বাধা দেয়।

মার্কিন বিমানটিকে বাধা দিতে চীনা যুদ্ধবিমানটি মোট তিনবার চেষ্টা চালায়। চীনা বিমানটি একবার মার্কিন বিমানটির একবার উপর দিয়ে, একবার নিচ দিয়ে ও একবার পাশাপাশি উড়ে যায়। এক পর্যায়ে চীনা যুদ্ধবিমানটি ‘ব্যারেল ঘুরিয়ে’ অস্ত্র প্রদর্শন করে বলেও অভিযোগ করেছে পেন্টাগণ।

উত্তর কোরিয়া, চীন, রাশিয়া এবং ইরানের সঙ্গে পৃথক দ্বন্দ্ব আছে বিশ্বের অন্যতম শক্তিশালী দেশ আমেরিকার। উত্তর কোরিয়া এবং দক্ষিণ চীন সাগরকে কেন্দ্র করে ক্রমশ মুখোমুখি অবস্থানে আসছে চীন-যুক্তরাষ্ট্র। বিশ্লেষকরা বলছেন, যুক্তরাষ্ট্র ও রাশিয়ার যুদ্ধবিমানগুলো কমবেশি মাত্র ২০ মাইল দূরত্বে থাকছে, অন্যদিকে চীন-আমেরিকার ক্ষেত্রেও একই অবস্থা হলে যুদ্ধবিমানের মধ্যে ধাক্কাধাক্কির মধ্যদিয়েই বড় ধরণের যুদ্ধে জড়াতে পারে বিশ্ব।