Search
Close this search box.
Search
Close this search box.

‘ইরান ইস্যুতে আমেরিকাকে বোকা বানিয়েছেন ট্রাম্প’

hillaryমার্কিন সাবেক পররাষ্ট্রন্ত্রী ও গত নির্বাচনের অন্যতম প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটন বলেছেন, ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতা ইস্যুতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আমেরিকাকে ছোট ও বোকা বানিয়েছেন। মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনএন-কে দেয়া এক সাক্ষাৎকারে গতকাল (রোববার) হিলারি এ কথা বলেছেন।

শুক্রবার ট্রাম্প হোয়াইট হাউজ থেকে দেয়া এক বক্তৃতায় বলেন, ইরান পরমাণু সমঝোতা মেনে চলছে বলে ওয়াশিংটন স্বীকৃতি দেবে না এবং চূড়ান্তভাবে তিনি এ সমঝোতার পরিসমাপ্তি ঘটাবেন। এ সম্পর্কে হিলারি বলেন, ট্রাম্পের এ পদক্ষেপ ইরানকে ভালো অবস্থানে চলে যেতে সহায়তা করেছে। কারণ ইরান পরমাণু সমঝোতা মেনে চলছে না বলে ট্রাম্প যে কথা বলছেন তার পক্ষে তিনি কোনো যুক্তি তুলে ধরতে পারেন নি।

chardike-ad

হিলারি ক্লিনটন আরো বলেন, “ইরান যদি পরমাণু সমঝোতা বাস্তবায়নে সহায়তা করে এবং করছে বলে সব রকমের প্রমাণ রয়েছে; সে ক্ষেত্রে ইরানকে কোণঠাসা করার জন্য সব ইস্যুতে কাজ না করে তেহরানকে বরং সামনে আনা হলো। ট্রাম্পের এই পদক্ষেপ আমেরিকাকে বোকা ও ছোট বানিয়েছে এবং ইরানের হয়ে কাজ করা হলো।” হিলারি বলেন, ট্রাম্পের সিদ্ধান্ত ছিল বড় রকমের ভুল এবং ওয়াশিংটনকে অনেকের কাছেই অবিশ্বস্ত করে ফেলেছে। এ কারণে অন্য কোনো দেশের সঙ্গে ভবিষ্যতে চুক্তি করা কঠিন হবে।