Search
Close this search box.
Search
Close this search box.

উত্তর কোরিয়াকে বিকল্প ইন্টারনেট সংযোগ দিলো রাশিয়া

north-koreaউত্তর কোরিয়া দুটি উপায়ে এখন ইন্টারনেট সুবিধা পাচ্ছে। সাইবার নিরপত্তা বিষয়ক সংস্থা আউটফিট ফায়ারআই ইনকর্পোরেটেড জানিয়েছে দেশটি রাশিয়া থেকে নতুন একটি ইন্টারনেট সংযোগ পেয়েছে। ফায়ার আইয়ের এশিয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রধান প্রযুক্তি বিষয়ক কর্মকর্তা ব্রাইস বোল্যান্ড এক সাক্ষাতকারে জানান ট্রান্সটেলিকম নামে এক রুশ টেলিকমিউনিকেশনস প্রতিষ্ঠান উত্তর কোরিয়ার গ্রাহকদের জন্য নতুন একটি লিঙ্ক খুলেছে।

এখন পর্যন্ত রাষ্ট্রায়ত্ত চায়না ইউনাইটেড নেটওয়ার্ক কমিউনিকেশনস লিমিটেডই দেশটির প্রধান ইন্টারনেট সংযোগ প্রদান করে থাকে। বোল্যান্ড জানান, রুশ ইন্টারনেট সংযোগটি ১ সেপ্টেম্বর রোববার থেকে সক্রিয় হয়। উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচির উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে জাতিসংঘ। দেশটি থেকে সব ধরনের বন্ধন ছিন্ন করার জন্য সদস্য রাষ্ট্রের প্রতি আহবান জানিয়েছে জাতিসংঘ। উত্তর কোরিয়ার বাণিজ্যিক অভিভাবক চীন ইতোমধ্যে দেশটিতে থাকা উত্তর কোরিয়ার সকল ব্যবসা নিষিদ্ধ করেছে।

chardike-ad

বোল্যান্ড জানান রাশিয়ার মাধ্যমে উত্তর কোরিয়ার এ ইন্টারনেট সংযোগ প্রাপ্তি দেশটিকে ইন্টারনেট ব্যবহারে ভারসাম্য এনে দিবে। ফলে দেশটিতে চলমান বৈশ্বিক চাপ কিছুটা হলেও কমে যাবে। ট্রান্সটেলিকম রাশিয়ার রাষ্ট্রায়ত্ত পাঁচটি বৃহৎ কমিউনিকেশনস সার্ভিস প্রোভাইডারদের মধ্যে একটি। প্রতিষ্ঠানটি ফাইবার অপ্টিক নেটওয়ার্ক পরিচালনা করে থাকে যা রেলওয়ে লাইন মোতাবেক চলে। এটি সেন্ট পিটার্সবার্গ থেকে ভ্লাদিভস্তক পর্যন্ত বিস্তৃত। তবে এ ব্যাপারে কোন মন্তব্য করেনি প্রতিষ্ঠানটি।
রুটিং টেবিল চেক করার মাধ্যমে নতুন এ সংযোগের অস্তিত্ত্ব সম্বন্দে নিশ্চিত হয়েছে ফায়ারআই। বোল্যান্ড জানান, রাশিয়ার দেওয়া এই বিকল্প ইন্টারনেট সংযোগটি উত্তর কোরিয়ার অভ্যন্তরীন ব্যান্ডউইথের দ্বিগুণ।