Search
Close this search box.
Search
Close this search box.

‘উত্তর কোরিয়ার সঙ্গে যুদ্ধের দিন-তারিখ ঠিক হয়ে গেছে’

us-army-officerযুক্তরাষ্ট্রের সাবেক এক সেনা কর্মকর্তা জেনারেল ব্যারি ম্যাককাফ্রে মনে করেন, উত্তর কোরিয়ার সঙ্গে ‘যুদ্ধের দিন-তারিখ ঠিক হয়ে গেছে।’ ঠাণ্ড মাথায় চুলচেরা বিচার-বিশ্লেষণ করার বিষয়ে এই সাবেক সেনা কর্মকর্তার বিশেষ সুনাম রয়েছে।

তিনি কখনোই আলোচনায় থাকতে বা আবেগে ভেসে গিয়ে অতিরিক্ত কথা বলেন না। ফলে তাঁর এই মন্তব্য অনেকের কপালেই ভাঁজ ফেলেছে।
এনবিসি টেলিভিশনে গত শনিবার দেওয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন জেনারেল ম্যাককাফ্রে। তবে শুধু এ টুকুতেই থেমে যাননি তিনি। তাঁর মতে, যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়ার মধ্যে যুদ্ধ ‘আসন্ন’। কমিউনিস্ট দেশটির সঙ্গে ‘আগামী গ্রীষ্মেই’ যুদ্ধে জড়িয়ে যাবে যুক্তরাষ্ট্র।

chardike-ad

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন যুক্তরাষ্ট্র ও এর মিত্রদের হুমকি দেওয়া অব্যাহত রেখেছেন, যা কোরীয় উপদ্বীপের পরিস্থিতিকে ক্রমেই ঘোলাটে করে চলেছে। একই সঙ্গে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার যুদ্ধের আশঙ্কাকেও বাড়িয়ে দিয়েছে। এ দুটি দেশের মধ্যে আলোচনার সম্ভাবনা নাকচ করে দিয়ে জেনারেল ম্যাককাফ্রে বলেন, এর জন্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দায়ী।

‘সমস্যা হলো রাজনৈতিকভাবে আমরা এখন নানা ধরনের সংকটের মুখে রয়েছি। কূটনীতি ও যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর জন্য তিনি (ট্রাম্প) বোঝা হয়ে দাঁড়িয়েছেন।’

ম্যাককাফ্রে আরো বলেন, ‘আমি চাই না উত্তর কোরিয়ার ওপর থেকে চোখ সরিয়ে নিক যুক্তরাষ্ট্র। বর্তমানে (ট্রাম্প) প্রশাসন যে ভাষায় কথা বলছে তাতে কূটনীতি ও কৌশলের ঘাটতি রয়েছে। আমি মনে করি, এই পরিস্থিতি আমাদের আগামী গ্রীষ্মের মধ্যেই যুদ্ধের দিকে ঠেলে দেবে। যুদ্ধের দিন-তারিখও ঠিক করে ফেলেছে এই প্রশাসন। ’

অনুষ্ঠানের সঞ্চালক ব্রিয়ান উইলিয়ামস তাঁর অতিথি সম্পর্কে বলেন, ‘আগুনঝরা বক্তব্য দেন’ এমন খ্যাতি জেনারেল ম্যাককাফ্রের নেই। এ কারণেই তাঁর কথাকে গুরুত্বের সঙ্গে নিতে হবে। উইলিয়ামস আরো বলেন, ‘বহু বছর ধরে আমি তাঁকে চিনি। ঠাণ্ডা মাথার মানুষ, অতিরিক্ত কথা কখনোই বলেন না। ’ সূত্র : সানডে এক্সপ্রেস।