Search
Close this search box.
Search
Close this search box.

উত্তর কোরিয়া থেকে আমদানি বন্ধ করেছে মালয়েশিয়া

northkoreaউত্তর কোরিয়া থেকে সব ধরনের পণ্য আমদানি বন্ধ করেছে মালয়েশিয়া। জুন এবং জুলাইয়ে উত্তর কোরিয়া থেকে মালয়েশিয়া আর কোনও পণ্য কেনেনি। উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র ও ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে তহবিল বন্ধের আন্তর্জাতিক প্রচেষ্টার অংশ হিসাবে মালয়েশিয়া এ পদক্ষেপ নিয়েছে। যে দেশটি কিছুদিন আগেও ছিল উত্তর কোরিয়ার অন্যতম মিত্র দেশ।

মালয়েশিয়ার পরিসংখ্যান বিভাগের তথ্যানুসারে, কেবল এ বছরের প্রথম পাঁচমাসে মালয়েশিয়া ২ কোটি ৬০ লাখ রিঙ্গিত মূল্যের কিছু পণ্য উত্তর কোরিয়া থেকে কিনেছিল।

chardike-ad

গত ফেব্রুয়ারিতে কুয়ালালামপুর বিমানবন্দরে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের ভাই কিম জং ন্যাম খুন হওয়ার পর থেকে দেশটির সঙ্গে মালয়েশিয়ার সম্পর্কের অবনতি হয়েছে।

উত্তর কোরিয়ার নেতার নির্দেশেই ন্যামকে খুন করা হয়েছিল বলে অভিযোগ করে আসছে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র। মালয়েশিয়া গতমাসে এর নাগরিকদের উত্তর কোরিয়া ভ্রমণ নিষিদ্ধ করে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে হোয়াইট হাউজে বৈঠক করে আসার দু’সপ্তাহ পরই মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক এ নিষেধাজ্ঞা জারি করেন।

উত্তর কোরিয়ার রাজস্ব আয়ের একটি গুরুত্বপূর্ণ উৎস ছিল মালয়েশিয়া। দু’দেশের নাগরিকরা বিনা ভিসায় একে অপরের দেশে ভ্রমণে যেতে পারত। বিদেশি শ্রমিকদের মালয়েশিয়ায় কাজ করার অবাধ সুযোগও ছিল।

তাছাড়াও ছিল এমন সব কাজের ক্ষেত্র যেসবের বদৌলতে উত্তর কোরিয়া সরকার তহবিল জোগাড় করতে পারত। জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র গতমাসে উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের আগে দিয়ে মালয়েশিয়া সেখান থেকে পন্য আমদানি নিষিদ্ধ করে।

এর আগে উত্তর কোরিয়ার সব ব্যবসা প্রতিষ্ঠান বন্ধের ঘোষণা দেয় দেশটির আরেক মিত্র চীন। উত্তর কোরিয়ার সঙ্গে বস্ত্র ব্যবসা ও তেল রফতানিতে নিষেধাজ্ঞা আরোপের পর চীন এ পদক্ষেপ নেয়।

উত্তর কোরিয়ার একের পর এক পারমাণবিক অস্ত্র পরীক্ষার রাশ টেনে ধরার আন্তর্জাতিক প্রচেষ্টায় সাড়া দিতেই চীন এ ব্যবস্থা নিয়েছে।