Search
Close this search box.
Search
Close this search box.

তুরস্কে টানা ৪০ দিন ফজরের জামাতে অংশ নিলে বাইসাইকেল উপহার

turkey-prayerসাধারণত কোন কিছুতে উৎসাহ ও প্রতিযোগিতা তৈরি করতে পুরস্কারের ঘোষণা করা হয়। তেমনি নামাজে আগ্রহ তৈরির জন্য পুরস্কারের ঘোষণা করেছে তুরস্ক। টানা চল্লিশ দিন ফজরের জামাতে অংশ নিলে শিশু-কিশো‍রদের উপহার হিসেবে থাকছে একটি করে বাইসাইকেল।

তুরস্কের ইস্তাম্বুলের ফাতেহ জেলার সুলতান সেলিম মসজিদ কর্তৃপক্ষ শিশু-কিশোরদের নামাজের প্রতি উৎসাহ দিতে এমন পুরস্কারের কথা ঘোষণা করা হয়েছে।
পনেরো বছরের কম বয়েসী শিশু-কিশোররা টানা চল্লিশ দিন ফজরের জামাতে অংশ নিলেই পাবেন একটি করে বাইসাইকেল।

chardike-ad

গত ঈদুল আজহা উপলক্ষে এমন কর্মসূচি ঘোষণা করা হয়েছিল। শুক্রবার (১৩ অক্টোর) কর্মসূচির শেষ দিন। অনেক শিশু-কিশোরের মা-বাবা এমন কর্মসূচি ঘোষণা বেশ খুশি। তারা বলছেন, পুরস্কার হিসেবে বাইসাইকেল বড় কথা নয়, বাচ্চারা এতে উৎসাহিত হচ্ছে জামাতে অংশ নিতে; সেটাই বড় বিষয়। পুরস্কার ঘোষণার পর শিশু-কিশোরদের উৎসাহিত করার জন্য অনেক মা নিয়মিত তাদের সন্তানদের সঙ্গে মসজিদে যান।

পুরস্কারের জন্য রাখা বাইসাইকেলে মসজিদের আঙ্গিনা ছিলো ভরা। বেশ উৎসাহ নিয়ে শিশু-কিশোররা এই কয়দিন নামাজে অংশ নিয়েছেন। আয়োজকদের প্রত্যাশা, এমন উদ্যোগের ফলে শিশু-কিশোরদের মাঝে নামাজের অভ্যাস গড়ে উঠবে।

হাদিসে হজরত রাসূলুল্লাহ (সা.) বলেন, ‘যে ব্যক্তি চল্লিশ দিন তাকবিরে উলার সঙ্গে (নামাজ শুরুর তাকবিরের সঙ্গে) পাঁচ ওয়াক্ত নামাজ জামাতের সঙ্গে আদায় করলো- তার জন্য দু’টি নাজাত লিপিবদ্ধ করা হলো- ১. জাহান্নাম হতে ও ২. মুনাফিকি হতে মুক্তি।’ -সহিহ বোখারি