Search
Close this search box.
Search
Close this search box.

নিজের শেষকৃত্যানুষ্ঠানে হাজির হলেন নিজেই!

rukundo
রুকুন্দো, ডানে শেষকৃত্যানুষ্ঠানের ছবি।

চলছে শেষ কৃত্যানুষ্ঠানের আয়োজন। হাজির আত্মীয়-স্বজন-শুভাকাঙ্খীরা। চোখের জলে বিদায় দিচ্ছেন প্রিয় মানুষটিকে। এমন সময় হাজির হলেন স্বয়ং মৃত ব্যক্তিই! এসে নারীদের উদ্দেশ্য করে বললেন, সহিংস স্বামীদের সঙ্গ পরিত্যাগ করো।

অবাক সবাই! ব্যাপার কী? আসলে ঘটনা ঘটেছে বেশ গুরুতর। অস্ট্রেলিয়ায় ১১ বছর ধরে শরণার্থী হিসেবে বসবাস করে আসছিলেন নোয়েলা রুকুন্দো। আট সন্তানের জননী রুকুন্দো তার মায়ের অন্তেষ্টিক্রিয়ায় যোগ দিতে সাবেক স্বামী কালালার সঙ্গে মাতৃভূমি আফ্রিকাতে যান কিছুদিন আগে। সেখানে হোটেলে কালালা তাকে জানান, তিনি ফোনে জরুরি কথা বলছেন; রুকুন্দো যেন বাইরে থেকে একটু ঘুরে আসেন।

chardike-ad

বাইরে বের হতেই অপহৃত হন রুকুন্দো। অপহরণকারীরা নির্জন স্থানে নিয়ে গেলে তিনি প্রাণভিক্ষা চান। অপহরণকারীরা রুকুন্দোকে জানান, তার সাবেক স্বামী (কালালা) তাকে মারতে তাদের সাথে চুক্তি করেছে। এটা শুনে বেশ অবাক হন। রুকুন্দো তার চেয়ে বেশি মুক্তিপণ দিয়ে আরেকটি নতুন চুক্তি করেন তিনি। এই সময় অপহরণকারীরাই তাকে একটা বার্তা দিতে অনুরোধ করেনয যে, নারীরা যেনো সহিংস স্বামীদের সঙ্গ পরিত্যাগ করো।

kalala
রুকুন্দোর সাবেক স্বামী কালালা।

অপহরণকারীরা কালালাকে জানায় তারা রুকুন্দোকে মেরে ফেলেছে। এদিকে অস্ট্রেলিয়ায় ফিরে এসে কালালা রুকুন্দোর মৃত্যু সংবাদ সবাইকে জানিয়ে অন্ত্যেষ্টিক্রিয়ার আয়োজন করেন। আর সেখানে উপস্থিত হয়ে সব কথা জানালে পুলিশ এসে কালালাকে ধরে নিয়ে যায়। স্ত্রী হত্যা চেষ্টার সঙ্গে সম্পৃক্ত থাকার অভিযোগে তাকে ৮ বছরের জেল দেওয়া হয়।