Search
Close this search box.
Search
Close this search box.

বিদেশি কর্মী নিয়োগে আরও কঠোর মালয়েশিয়া

malayasia-labourনতুন করে বিদেশি কর্মী নিয়োগে কঠোর হয়েছে মালয়েশিয়া। উপদ্বীপ সংক্রান্ত মালয়েশিয়া মানবসম্পদ বিভাগের উপ পরিচালক (অপারেশনস) ওয়ান জুলকিফ্লী ওয়ান এ তথ্য জানান।

পুত্রাজাযায় এক রেস্টুরেন্টে আভিযান পরিচালনার পর আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। নিয়োগপ্রাপ্ত শ্রমিকদের জন্য বাসস্থানে ন্যূনতম মান নির্দেশিকা মানতে ব্যর্থ হওয়ায় সংশ্লিষ্ট প্রশাসন এ কঠোরতা শুরু করেছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

chardike-ad

কঠোরতার কারণে বিদেশি কর্মী নিয়োগের জন্য জমা দেয়া তিন হাজার ২০৯ আবেদন বা ৩০ শতাংই প্রত্যাখ্যান করা হয়েছে ৷

জুলকিফলি বলেন, বিদেশি শ্রমিকদের বাসস্থান নির্মাণে নীতিমালা মেনে চলার শর্ত ছিল ৷ যেখানে স্থানীয় কর্তৃপক্ষ ও নিরাপদ পরিবেশের অনুমোদন থাকবে এবং পুরুষ-মহিলা শ্রমিকদের পৃথক বাসস্থান আবশ্যক ৷ বিদেশি কর্মীদের জন্য আবাসনে যে সকল নিয়োগদাতা সরকারের শর্ত পুরণে ব্যর্থ, ভবিষ্যতে তাদের কালো তালিকাভুক্ত করা হবে।

আবেদন প্রত্যাখানের প্রসঙ্গে তিনি জানান, নিয়োগ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের একটি বড় অংশই আবাসনের জন্য ন্যূনতম মান মেনে চলতে ব্যর্থ হয়েছে। ফলে সে সকল কোম্পানির আবেদন বাতিল করা হয়েছে ৷

অন্যদিকে মালয়েশিয়ায় বংলাদেশ হাইকমিশন সূত্র জানায়, জিটুজি প্লাস প্রক্রিয়ায় এ পর্যন্ত প্রায় সাড়ে ৩২ হাজার বাংলাদেশি কর্মী মালয়েশিয়ায় এসেছেন এবং বিভিন্ন সুযোগ সুবিধা যাচাই বাচাই শেষে আরও ৮০ হাজার কর্মীর চাহিদাপত্র বাংলাদেশে পাঠানো হয়েছে। জাগো নিউজ