Search
Close this search box.
Search
Close this search box.

বিশ্বের সবচেয়ে অনিরাপদ শহর করাচি

karachi-cityবিশ্বের সবচেয়ে অনিরাপদ শহরের তালিকার শীর্ষে উঠে এসেছে পাকিস্তানের বন্দরনগরী করাচির নাম। আর এই তালিকায় বাংলাদেশের রাজধানীর অবস্থান পঞ্চমে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের দি ইকোনোমিস্ট সাময়িকীতে প্রকাশিত এক জরিপের ফলাফলে এই তথ্য জানানো হয়েছে।

ইকোনমিস্ট-এর উদ্যোগেই ‘নিরাপদ শহর সমীক্ষা-২০১৭’ শীর্ষক একটি জরিপ চালানো হয়েছে যার ফলাফল গত বৃহস্পতিবার তালিকা আকারে প্রকাশ করেছে গণমাধ্যমটি। মূলত ব্যক্তিগত, অবকাঠামোগত, স্বাস্থ্যগত ও ডিজিটাল নিরাপত্তাসহ ৪৯টি বিষয় বিশ্লেষণ করে নিরাপদ ও অনিরাপদ শহরের দুটি তালিকা তৈরি করা হয়েছে।

chardike-ad

জরিপের ফলাফলে সবচেয়ে নিরাপদ শহরের তালিকায় শীর্ষে রয়েছে জাপানের রাজধানী টোকিও। এছাড়া দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে সিঙ্গাপুর এবং জাপানেরই ওসাকা শহরের নাম।

নিরাপদ শহরের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ইস্তাম্বুল, মুম্বাই তৃতীয়, চতুর্থতে ব্যাংককের অবস্থান। এরপর ষষ্ঠ অবস্থানে কায়রো শহরের পরে তালিয়ায় রয়েছে যথাক্রমে প্যারিস, কুয়েত সিটি ও দিল্লির নাম। অনিরাপদ শহরের তালিকায় দশম অবস্থানে এসেছে বগোতা শহরের নাম।

জানা গেছে, দুটো তালিকায় সবমিলিয়ে ৬০টি করে শহরকে বাছাই করা হয়েছে। ৬০ শহরের মধ্যে সবমিলিয়ে ঢাকার অবস্থান ৫৮তম।

সমীক্ষা পরিচালক কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়, অসংখ্য বিষয়ে দৃষ্টি রেখে এই জরিপ চালানো হয়েছে। নগরের সুযোগ-সুবিধা, উদ্বেগ-দুঃশ্চিন্তার প্রতিফলন রয়েছে এই তালিকায়।