Search
Close this search box.
Search
Close this search box.

বন্ধ হল রূপসী বাংলা, ‘১৬-তে ফিরবে ইন্টারকন্টিনেন্টাল

সংস্কারকাজের জন্য বন্ধ হয়ে গেল রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাংলাদেশ সার্ভিসেস লিমিটেডের (বিএসএল) মালিকানাধীন রূপসী বাংলা হোটেল। ৪৮ বছরের পুরোনো হোটেলটি এই প্রথমবারের মতো প্রায় দেড় বছরের জন্য বন্ধ হলো। সংস্কার শেষে ২০১৬ সালে নতুনরূপে ‘হোটেল ইন্টারকন্টিনেন্টাল’ নামে এটির যাত্রা শুরু হবে। নতুনভাবে এর ব্যবস্থাপনার দায়িত্বে যুক্ত হচ্ছে হোটেলটির প্রথম কর্তৃপক্ষ ইন্টারকন্টিনেন্টাল।

d10beff4496c01fbe4d87b9a85b2eae0-Ruposhi-1

chardike-ad

সোমবার দুপুর ১২টার দিকে ওই হোটেলের প্রধান ফটকে আনুষ্ঠানিকভাবে বন্ধের নোটিশ ঝুলিয়ে দেওয়া হয়। এর আগে দুপুর পৌনে ১২টার দিকে হোটেলে অবস্থানকারী মালয়েশিয়ার একটি অতিথি দলকে আনুষ্ঠানিকভাবে বিদায় জানায় হোটেল কর্তৃপক্ষ। রূপসী বাংলায় অনুষ্ঠিত মালয়েশিয়ান শিক্ষা মেলায় অংশ নিতে এই দলটি মালয়েশিয়া থেকে বাংলাদেশে এসেছিল। তাঁরা তিন দিন রূপসী বাংলায় অবস্থান করেছিলেন।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সূত্রে জানা যায়, রূপসী বাংলা হোটেলটি আগামী ৩০ বছরের জন্য পরিচালনার দায়িত্ব পেয়েছে ইন্টারকন্টিনেন্টাল। ২০১২ সালে বিএসএলের সঙ্গে করা চুক্তির আওতায় এরই মধ্যে ইন্টারকন্টিনেন্টাল হোটেলটির ব্যবস্থাপনার দায়িত্ব নিয়েছে। এর আগে ৭ বছর হোটেল পরিচালনা শেষে শেরাটন ২০১১ সালের ১ মে বিএসএলকে হোটেলের ব্যবস্থাপনার দায়িত্ব বুঝিয়ে দেয়। ওই দিন থেকেই হোটেলটির পরিচালনা দায়িত্ব নেয় বিএসএল। এ সময় হোটেলটির নতুন নাম দেয়া হয় রূপসী বাংলা।

জানা গেছে, হোটেলটির সংস্কারকাজের জন্য সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ৪০০ কোটি টাকা। ব্যাংকঋণের মাধ্যমে বিএসএল এই অর্থের সংস্থান করবে। রাজধানীর শাহবাগে প্রায় সাড়ে চার একর জমির ওপর অবস্থিত এই হোটেলটি ১৯৬৬ সালে চালু হয়।