Search
Close this search box.
Search
Close this search box.

কোরিয়ায় আন্তর্জাতিক স্পেস ক্যাম্পে বাংলাদেশ দল

1468764602দক্ষিণ কোরিয়ার মহাকাশ গবেষণা সংস্থা কোরিয়া অ্যারোস্পেস রিসার্চ ইন্সটিটিউট-কারি আয়োজিত পাঁচদিনের ‘২০১৬ আন্তর্জাতিক স্পেস ক্যাম্প’-এ এই প্রথমবারের মতো বাংলাদেশের একটি দল অংশ নিতে যাচ্ছে। ছয় সদস্যের বাংলাদেশ দলে পাঁচজন শিক্ষার্থী ও একজন দলনেতা রয়েছেন।
বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি এই দল নির্বাচন করেছে। সোমবার ১৮ জুলাই থেকে ২২ জুলাই পর্যন্ত দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউল ও দেজং শহরে  আন্তর্জাতিক স্পেস ক্যাম্প অনুষ্ঠিত হবে।
বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির কার্যকরী সদস্য এনামুল হকের নেতৃত্বে বাংলাদেশ দলের বাকি পাঁচ সদস্য হলো মনন মাহমুদ (লালমাটিয়া হাউজিং সোসাইটি স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা), ফারদীম মুনির (স্যার জন উইলসন স্কুল, ঢাকা), সাদ বিন্ হাসান সিয়াম (রাজশাহী ক্যাডেট কলেজ), রাইম রূবায়েত  (জুয়েলস অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ, সিরাজগঞ্জ) এবং শেখ শরফুদ্দিন রেজা আলী চৌধুরী (সরকারি বিজ্ঞান কলেজ, ঢাকা)।
২০১৬ ইন্টারন্যাশনাল স্পেস ক্যাম্পের বাংলাদেশের জাতীয় সমন্বয়ক ছিলেন বাংলাদেশ এস্ট্রোনোমিকাল সোসাইটির সাধারণ সম্পাদক এফ আর সরকার।  এই স্পেস ক্যাম্পে দক্ষিণ কোরিয়া, জাপান, ভিয়েতনাম, চীন, থাইল্যান্ড, কম্বোডিয়া ও বাংলাদেশ অংশ নিচ্ছে। এ আয়োজনে শিক্ষার্থীরা মহাকাশবিজ্ঞান কর্মশালা, মডেল রকেট তৈরি, কারি পরিদর্শন, বিজ্ঞান জাদুঘর পরিদর্শন ইত্যাদি কার্যক্রমে অংশ নেবে।