Search
Close this search box.
Search
Close this search box.

ফ্রান্সে এক বছরে ধূমপায়ী কমেছে দশ লাখ

smokeফ্রান্সে সাম্প্রতিক সময়ে ধূমপায়ীর সংখ্যা যথেষ্ট পরিমাণ কমে গেছে। এক জরিপে বলা হচ্ছে, ২০১৬-১৭ সময়ে ধূমপান ছেড়েছেন দেশটির দশ লাখের মতো মানুষ। আর ধূমপানের এ প্রবণতা বেশি কমছে টিনএজার ও নিম্ন আয়ের মানুষের।

ওই জরিপের বরাত দিয়ে বিবিসি বাংলার এক প্রতিবেদনে বলা হয়েছে, ধূমপান কমিয়ে আনতে দেশটির নেয়া নানা পদক্ষেপেই এ সাফল্য এসেছে। সাম্প্রতিক বছরগুলোতে সিগারেটের প্যাকেজিং, তামাকের বিকল্প খুঁজে পাওয়া, দাম বাড়ানো ও প্রচারণার মতো বিষয়গুলো এক্ষেত্রে বেশি ভূমিকা রেখেছে।

জরিপের তথ্যানুযায়ী, ২০১৭ সালে ১৮ থেকে ৭৫ বছর বয়সী মানুষের ২৬ শতাংশই প্রতিদিন ধূমপান করেছে। অথচ এটি আগের বছর ছিল ২৯ শতাংশের বেশি। এর ফলে ধূমপায়ীর সংখ্যা কমেছে প্রায় দশ লাখের মতো।

তবে বিশ্বব্যাপী ধূমপানের চিত্র ভিন্ন। প্রতিবেদনে বলা হয়, এক সমীক্ষায় দেখা যাচ্ছে, তামাক নিয়ন্ত্রণে নীতির পরেও বিশ্বব্যাপী ধূমপায়ীর সংখ্যা বেড়েছে। বিশ্বে প্রতি দশটি মৃত্যুর মধ্যে একটির জন্য দায়ী ধূমপান। আর এর বেশিরভাগই হয় চীন, ভারত, যুক্তরাষ্ট্র ও রাশিয়ায়। এছাড়া শঙ্কার বিষয় ধূমপান মহামারী ধনী দেশগুলো তুলনায় নিম্ন আয় ও মধ্যম আয়ের দেশগুলোতে বেশি ছড়িয়ে পড়ছে।