cosmetics-ad

বিশ্বের দামি ১০ ব্র্যান্ডের নয়টিই প্রযুক্তি প্রতিষ্ঠান

technology-brand

বিশ্বের শীর্ষ ১০ দামি ব্র্যান্ডের মধ্যে নয়টি দখল করেছে প্রযুক্তি প্রতিষ্ঠান। আর এগুলোর মধ্যে প্রথমবারের মতো সেরা দশে আলীবাবা ও টেনসেন্টের মতো চীনা ব্র্যান্ড জায়গা করে নিয়েছে। সবচেয়ে মূল্যবান হিসেবে এই ব্র্যান্ডগুলোর এ তালিকা প্রকাশ করেছে ব্র্যান্ড ও যোগাযোগ গবেষণায় বিশ্বের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান মিলওয়ার্ড ব্রাউন।

চীনের আলিবাবা ও টেনসেন্ট শীর্ষ ব্র্যান্ড হিসেবে পরিচিত গুগল, ফেইসবুকের পাশে জায়গা করে নিয়েছে। নতুন তালিকার ৯ নম্বরে উঠে এসেছে আলিবাবা ই-কমার্স কোম্পানি থেকে মোবাইল পেমেন্টস ও ক্লাউড কম্পিউটিংয়ে ব্যবসা বাড়িয়ে ব্র্যান্ডের দাম দ্বিগুণ করেছে। এর ব্র্যান্ড মূল্য দাঁড়িয়েছে ১১৩ বিলিয়ন মার্কিন ডলার।

অন্যদিকে ২০১৭ সালে চীনের শেনজেনভিত্তিক প্রতিষ্ঠান টেনসেন্ট ব্র্যান্ডের শীর্ষ দশে জায়গা পেয়েছে। প্রতিষ্ঠানটির মূল্য এখন ১৭৯ বিলিয়ন মার্কিন ডলার, যা গত বছরের চেয়ে ৬৫ শতাংশ বেশি। আর এই অবস্থায় ব্যান্ডটি শীর্ষ পঞ্চম ব্র্যান্ড হিসেবে নিজেদের প্রতিষ্ঠা করতে পেরেছে।টেনসেন্ট অনলাইন গেইম, অ্যাপ, ইনস্ট্যান্ট ম্যাসেজিং ও অনলাইন পেমেন্ট সেবা দিয়ে থাকে। প্রতিষ্ঠানটির বাজার মূলধন ৪৯০ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়েছে, যা যুক্তরাষ্ট্রের সবচেয়ে মূল্যবান ব্যাংক জেপি মর্গ্যানকেও পেছনে ফেলেছে।

নতুন তালিকা অনুযায়ী শীর্ষ ১০ ব্র্যান্ড হলো-গুগল, অ্যাপল, আমাজন, মাইক্রোসফট, টেনসেন্ট, ফেইসবুক, ভিসা, ম্যাকডোনাল্ডস, আলিবাবা, এটিঅ্যান্ডটি।বরাবরের মতো তালিকার শীর্ষে রয়েছে গুগল। ব্র্যান্ডটির মূল্যমান গত বছরের চেয়ে ২৩ শতাংশ বেড়ে বর্তমানে দাঁড়িয়েছে ৩০২ বিলিয়ন মার্কিন ডলার।

সৌজন্যে- টেক শহর