Search
Close this search box.
Search
Close this search box.

বালিশ কাণ্ডের পর এবার বই কাণ্ড!

healthরূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের বালিশ কাণ্ডের রেশ কাটতে না কাটতেই এবার আলোচনায় বই কাণ্ড। যেখানে রূপপুরে বালিশ কিনতে খরচ দেখানো হয়েছিল ৫ হাজার ৯৫৭ টাকা। আর এবার সেখানে সাড়ে পাঁচ হাজার টাকার বই কিনতে খরচ দেখানো হয়েছে ৮৫ হাজার ৫০০ টাকা।

chardike-ad

সম্প্রতি গোপালগঞ্জের শেখ সায়েরা খাতুন মেডিক্যাল কলেজের জন্য সার্জারির ছাত্র ও শিক্ষানবিশদের টেক্সট বই ‘প্রিন্সিপাল অ্যান্ড প্র্যাকটিস অব সার্জারি’ বইটির ১০ কপি কিনেছে স্বাস্থ্য অধিদপ্তর।

বইটির বাজারমূল্য সাড়ে পাঁচ হাজার টাকা হলেও স্বাস্থ্য অধিদপ্তর প্রতিটি বই কিনেছে ৮৫ হাজার ৫০০ টাকা করে। সেই হিসাবে ১০ কপি বইয়ের মোট দাম পরিশোধ করা হয়েছে ৮ লাখ ৫৫ হাজার টাকা। অর্থাৎ, বাজার দামের তুলনায় ৮ লাখ টাকা বেশি খরচ করে এ বই কিনেছে স্বাস্থ্য অধিদপ্তর।

বাজার মূল্য ও স্বাস্থ্য অধিদপ্তরের প্রাক্কলিত মূল্যের মধ্যে ব্যবধান অনেক বেশি। বিষয়টি নিয়ে প্রশ্ন করা হলে স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন বিভাগের লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম বলেন, ‘আমরা কেনাকাটার প্রতিটি নিয়ম মেনেই বইগুলো কিনেছি। তবে কোনও বইয়ের দামে যদি ব্যবধান থেকে থাকে, তাহলে আমরা যাচাই করে দেখবো।’

একই কথা বলেন উপপরিচালক (চিকিৎসা শিক্ষা) ডা. শেখ মো. মনজুর রহমান। তিনি বলেন, ‘বইয়ের দামে এত ব্যবধান হওয়ার কথা না। তারপরও হয়ে থাকলে আমরা দেখবো।’