cosmetics-ad

করোনার মধ্যে লন্ডনে লাখ লাখ ইঁদুরের হানা

london-rat

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে যুক্তরাজ্য এমনিতেই কাঁপছে। এর মধ্যে হঠাৎ করে আরেকটি বিপদ সামনে এসে হাজির। বড় বড় ইঁদুরের দল হঠাৎ করে হানা দিচ্ছে লন্ডনের বাড়িতে বাড়িতে। ধারণা করা হচ্ছে, লকডাউনের কারণে বিভিন্ন রেস্তোরাঁ এবং দোকান বন্ধ থাকার ফলেই এসব ইঁদুরের দল খাবার না পেয়ে চলে আসছে জনবসতিপূর্ণ এলাকায়।

বাড়ি বাড়ি ঘুরে খাবারের সন্ধান চালাচ্ছে এসব ইঁদুর। এমনকি খাবার না পেলে একে অপরকে মেরে খেয়ে নিচ্ছে তারা। সম্প্রতি ম্যাঞ্চেস্টারের এক সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে এমন একটি ছবি। সেখানে দেখা যাচ্ছে, ওই এলাকার এক বাসিন্দা একটি বড় ইঁদুর হাতে ধরে আছেন। যেটির দৈর্ঘ্য ১৮ ইঞ্চি।

তবে সবকটির সাইজ এতবড় না হলেও কমবেশি ১২ ইঞ্চির কম নয়। ওই বাসিন্দা বলছেন, প্রথাগত ইঁদুর মারার বিষ আর এদের মারতে পারছে না। শরীরে বিষের পাল্টা শক্তি সঞ্চয় করে নিয়ে ধেয়ে আসছে ইঁদুরের দল।

তিনি বলেন, এরা এত দ্রুত বংশবৃদ্ধি করে। ইঁদুরকে নিয়ন্ত্রণ করা প্রায় অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। গবেষকরা বলছেন, বছরে সাতবার একাধিক সন্তানের জন্ম দিতে পারে মহিলা ইঁদুর। ফলে লাফিয়ে লাফিয়ে বাড়ছে সংখ্যা।

গবেষকরা মনে করছেন, লকডাউনের মধ্যে ফেলে দেওয়া খাবারের এতই অভাব দেখা দিয়েছে যে, সেই ইঁদুরের দল সোজা চলে আসছে বাড়িতে। কারণ মানুষের সঙ্গ ছাড়া তাদের বাঁচা সম্ভব নয়।