Search
Close this search box.
Search
Close this search box.

বাংলাদেশ থেকে জনশক্তি নেবে দক্ষিণ আফ্রিকা

বাংলাদেশ থেকে আইটি বিশেষজ্ঞ, গণিতবিদসহ দক্ষ জনশক্তি নেয়ার আগ্রহ প্রকাশ করেছে দক্ষিণ আফ্রিকা।

বাংলাদেশের সমবর্তী দায়িত্বে নিযুক্ত দক্ষিণ আফ্রিকার হাইকমিশনার জিওফ্রে কুইনটন ডয়িজ শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সঙ্গে বৈঠককালে এ আগ্রহ প্রকাশ করেন।

chardike-ad

10540397_668689513223405_2552280738803118653_nবৃহস্পতিবার শিল্প মন্ত্রণালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এ সময় কুইনটন ডয়িজ বলেন, ‘ইতোমধ্যে বাংলাদেশের প্রায় ১ লাখ দক্ষ জনবল দক্ষিণ আফ্রিকায় কাজ করছে। যারা কাজ করছে তারা অনেক পরিশ্রমী এবং মেধাবী। তাই আমরা এ ধরণের দক্ষ জনশক্তি আর বেশি করে আমাদের দেশে নিতে চাই।’

বৈঠকে শিল্পখাতে দ্বিপাক্ষিক সহায়তার বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয়। এ সময় দক্ষিণ আফ্রিকায় তৈরি পোশাকখাতে বাংলাদেশি বিনিয়োগ, বাংলাদেশ থেকে অধিক পরিমাণে তৈরি পোশাক আমদানিসহ অন্যান্য বিষয় নিয়ে আলোচনা করা হয়।

এ সময় দক্ষিণ অফ্রিকার রাষ্টদূত গত দুই বছরে বাংলাদেশের অর্থনীতির ব্যাপক ইতিবাচক পরিবর্তনের প্রশংসা করেন। তিনি দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশে তৈরি পোশাক রপ্তানি বৃদ্ধির জন্য শিল্পমন্ত্রীর প্রস্তাবকে ইতিবাচক হিসেবে উল্লেখ করেন।

বৈঠকে আমির হোসেন আমু দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী আন্দোলনে বাংলাদেশের ঐতিহাসিক সমর্থনের কথা তুলে ধরে বলেন, দু’দেশের মুক্তি সংগ্রামের অনেক ক্ষেত্রে মিল রয়েছে।’ এছাড়া শিল্পখাতে অর্থবহ দ্বিপাক্ষিক সহায়তার জন্য সম্ভাবনাময় ক্ষেত্রগুলো চিহ্নিত করার ওপর গুরুত্ব দেন শিল্পমন্ত্রী। তিনি দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশি তৈরি পোশাকের রপ্তানি বৃদ্ধিতে সহায়তার জন্য রাষ্ট্রদূতের দৃষ্টি আকর্ষণ করেন।

বৈঠকে শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুষেণ চন্দ্র দাসসহ শিল্প এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।