Search
Close this search box.
Search
Close this search box.

ফেসবুকে ২৭ কোটি ভুয়া অ্যাকাউন্ট

facebookফেসবুকে ২৭ কোটি ভুয়া বা নকল অ্যাকাউন্ট রয়েছে। অর্থাৎ ১২ শতাংশ অ্যাকাউন্টই ভুয়া বা নকল। সম্প্রতি ফেসবুক তাদের তৃতীয় প্রান্তিকের আয়ের হিসাব প্রকাশের দিন একথা স্বীকার করেছে।

তৃতীয় প্রান্তিকে ফেসবুকের আয় হয়েছে ১০ বিলিয়ন ডলার। এর আগে ফেইসবুক তাদের প্লাটফর্মে যে পরিমাণ ভুয়া অ্যাকাউন্ট থাকার ধারণা করেছিল তার চেয়ে ভুয়া এবং নকল অ্যাকাউন্টের সংখ্যা আরও বেশি।

chardike-ad

ফেসবুক কর্তৃপক্ষ বলছে, ২০১৭ সালের তৃতীয় প্রান্তিকে তাদের ২১০ কোটি সক্রিয় গ্রাহকের মধ্যে দুই থেকে তিন শতাংশ অ্যাকাউন্ট ভুয়া। যা জুলাই মাসের চেয়ে প্রায় এক শতাংশ বেশি।

এর পাশাপাশি আরও প্রায় ১০ শতাংশ অ্যাকাউন্ট আসল গ্রাহকের নকল অ্যাকাউন্ট। আগের প্রান্তিকের ধারণার চেয়ে যা ৬ শতাংশ বেশি বলে স্বীকার করে ফেসবুক। মোট সংখ্যায় ২১০ কোটির মধ্যে ২৭ কোটি ভুয়া অ্যাকাউন্ট।

বিষয়টি নিশ্চিত হয়েছে উন্নত কিছু প্রযুক্তির মাধ্যমে। ওই প্রযুক্তির মাধ্যমে ফেসবুক বুঝতে পারে অ্যাকাউন্টগুলো ভুয়া বা নকল। তবে হুট করেই অ্যাকাউন্টের সংখ্যা বেড়ে গেছে এমন নয়।

ফেসবুকের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা (সিএফও) ডেভিড এম. ওহেনার বলেছেন, ফেসবুকে প্রতি মাসে যে পরিমাণ অ্যাকাউন্ট সক্রিয় হয়, তার ১০ শতাংশ নকল।

এ অ্যাকাউন্টগুলো সম্পর্কে তিনি বলেন, একই ব্যক্তির একাধিক অ্যাকাউন্ট এগুলো। এসব অ্যাকাউন্টে অন্যান্য অ্যাকাউন্টের মতো সত্যিকারের কার্যক্রম পরিচালিত হয়। তবে ফেসবুকে ২-৩ শতাংশ অ্যাকাউন্ট আছে, যা পুরোপুরি ভুয়া। এগুলো স্প্যাম ছড়ানোসহ নীতিমালা ভঙ্গের কাজ করে।