Search
Close this search box.
Search
Close this search box.

আবারো কারিগরি ত্রুটি দেখা দিয়েছে ফেসবুকে

 

ফেসবুকে আবারো কারিগরি ত্রুটি
ছবি সূত্র: ঢাকা পোস্ট

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আবারো কারিগরি ত্রুটি দেখা দিয়েছে। বুধবার(২০ মার্চ) রাত ৯টার পর থেকে ফেসবুক পেইজ এবং প্রোফাইলের কভার ফটো দেখা যাচ্ছে না। এছাড়াও ফেসবুকের সার্চ রেজাল্টও ফাঁকা দেখাচ্ছে বলে জানিয়েছেন ব্যবহারকারীরা। অর্থাৎ যে সকল ফেসবুক আইডি এবং পেইজে সার্চ করা হয়েছিলো সেগুলো মুছে গেছে।

chardike-ad

সামাজিক যোগাযোগ মাধ্যমটিতে পোস্ট করে অনেক ব্যবহারকারীই এই সমস্যার কথা জানিয়েছেন। তবে সার্চ রেজাল্টে কিছু না দেখালেও ব্যবহারকারীদের প্রত্যাশিত পেইজ বা আইডি খুঁজে পেতে সমস্যা হচ্ছে না বলে জানা গেছে।

এখনো পর্যন্ত মেটার পক্ষ থেকে এ ব্যাপারে কোনো কিছু জানানো হয়নি।

এর আগে গত ৫ মার্চ রাত ৯টার পর থেকে হঠাৎ করেই বড় ধরনের কারিগরি ত্রুটি দেখা দেয় ফেসবুকে। ওই সময় কয়েক হাজার ব্যবহারকারীর আইডি আপনাআপনি লগ আউট হয়ে যায় ফেসবুক থেকে। সেই সময় ডাউন ডিটেক্টরে অসংখ্য অভিযোগ জানিয়েছিলেন ব্যবহারকারীরা। শুধু ফেসবুকেই নয়, মেটা-র আরেকটি সামাজিক মাধ্যম ইনস্টাগ্রামেও একই সমস্যা দেখা দিয়েছিলো। অসংখ্য ব্যবহারকারী এই ভয়ে ছিলেন যে তাঁদের আইডি হ্যাকিংয়ের শিকার হয়েছে কিনা।

সেই সময় বিশ্বজুড়ে তুমুল সমালোচনা শুরু হলে ফেসবুক বন্ধের কারণ জানায় এটির প্যারেন্ট কোম্পানি মেটা।

প্রতিষ্ঠানটির প্রধান যোগাযোগ কর্মকর্তা অ্যান্ডি স্টোন সেই সময় এক্স হ্যান্ডেলে (সাবেক টুইটার) বলেছিলেন,  ‘আজ (৫ মার্চ) একটি কারিগরি ত্রুটির কারণে আমাদের কিছু সেবা ব্যবহার করতে পারছিলেন না সাধারণ মানুষ। আমরা যতটা দ্রুত সম্ভব এ সমস্যার সমাধান করেছি। যারা এ সমস্যার মুখোমুখি হয়েছিলেন আমরা তাদের সবার কাছে ক্ষমা চাইছি।’

তবে ঠিক কি ধরনের কারিগরি ত্রুটির কারণে এত বড় সমস্যা দেখা দিয়েছিল, সেটি সেই সময় স্পষ্ট করেননি মেটার এ কর্মকর্তা।