Search
Close this search box.
Search
Close this search box.

ব্রিটেনের চেয়ে ইরানের সামরিক শক্তি বেশি!

powerসামরিক শক্তিতে বিভিন্ন ক্ষেত্রে ব্রিটেনের চেয়ে ইরান এগিয়ে রয়েছে। গ্লোবাল ফায়ার পাওয়ার নামে একটি গ্রুপের তথ্যের ভিত্তিতে এ খবর দিয়েছে ব্রিটিশ পত্রিকা ‘ডেইলি এক্সপ্রেস’। প্রতিবেদনে পত্রিকাটি দুই দেশের সামরিক শক্তির তুলনামূলক একটি চিত্র তুলে ধরেছে। সেখানে দেখা যায়, বিভিন্নি ক্ষেত্রে ইরানি সামরিক বাহিনী ব্রিটিশ বাহিনীর চেয়ে শক্তিশালী।

শনিবারের প্রতিবেদনে পত্রিকাটি জানায়, দুই দেশের সামরিক শক্তির তুলনা করলে দেখা যাচ্ছে, সেনাসংখ্যা, ভূমি, নৌশক্তি ও জ্বালানি শক্তির বিচারে ব্রিটেন ইরানের চেয়ে পিছিয়ে রয়েছে।

chardike-ad

পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, যেসব সাধারণ মানদণ্ডের ভিত্তিতে সম্ভাব্য সামরিক শক্তি তুলনা করা হয় তার বেশিরভাগ ক্ষেত্রে ব্রিটেনের চেয়ে ইরান ভালো অবস্থানে আছে।

powerডেইলি এক্সপ্রেস জানায়, সেনাসংখ্যা, কম্ব্যাট ট্যাংক, নৌ ও গোলন্দাজ সম্পদের দিক দিয়ে ইরান এগিয়ে। এছাড়া, ইরানের হাতে রয়েছে প্রায় চার কোটি জনশক্তি যারা যুদ্ধ করতে সক্ষম যা ব্রিটেনের যুদ্ধ-সক্ষম জনশক্তির চেয়ে প্রায় দ্বিগুণ।

ডেইলি এক্সপ্রেসের প্রতিবেদনে আরো বলা হয়েছে জ্বালানি তেল হচ্ছে যে কোনো সামরিক অভিযানে টিকে থাকার জীবনশক্তি; সে জায়গায় ইরান ব্রিটেনের চেয়ে অনেক এগিয়ে। ব্রিটেনের প্রতিদিন যে পরিমাণ তেলের উৎপাদন তার চেয়ে ইরানের উৎপাদন পাঁচগুণ বেশি।

অবশ্য, ব্রিটেনের চেয়ে বিমান শক্তিতে ইরান পিছিয়ে রয়েছে তবে এ তালিকা পূর্ণাঙ্গ নয়। ইরান ও ব্রিটেনের মধ্যে সম্ভাব্য সামরিক সংঘাতের আশংকা থেকে ব্রিটিশ পত্রিকা এ প্রতিবেদন প্রকাশ করেছে।

তথ্য সূত্র: ডেইলি এক্সপ্রেস, পার্স টুডে।