Search
Close this search box.
Search
Close this search box.

গোল আলু ছুঁড়ে মার্কিন সেনাদের বিদায় দিল সিরিয়ার জনগণ

us-armyসিরিয়া থেকে সেনা প্রত্যাহার করার পর ইরাক সীমান্তের দিকে যাওয়ার সময় মার্কিন সেনা বহরের উপর গোল আলু ছুঁড়ে মেরেছে সিরিয়ার জনগণ। বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে একটি ভিডিও ভাইরাল হয়েছে।

অবৈধভাবে সিরিয়ার ভেতরে দীর্ঘদিন ধরে এসব সেনা মোতায়েন থাকার কারণে সিরিয়ার জনগণের ভেতরে যে ক্ষোভ ও ঘৃণা তৈরি হয়েছিল গোল আলু ছুঁড়ে মারার ঘটনার মধ্যদিয়ে তারই বহিঃপ্রকাশ ঘটেছে।

chardike-ad

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চল থেকে সেনা প্রত্যাহার করার ঘোষণা দেন। এরইমধ্যে তুরস্কের সীমান্তবর্তী কয়েকটি শহর থেকে মার্কিন সেনা প্রত্যাহার করা হয়েছে। এসব সেনাকে পশ্চিম ইরাক সীমান্তে মোতায়েন করা হবে বলে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন জানিয়েছে।

সিরিয়ায় মোতায়েন থাকার সময় এসব সেনা সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের বিরুদ্ধে সামরিক অভিযানের নামে সিরিয়ার সরকারি ও বেসরকারি স্থাপনা এবং সাধারণ জনগনের উপর হামলা চালিয়েছে। জাতিসংঘ কিংবা সিরিয়ার কোন অনুমতি না নিয়েই আমেরিকা যুদ্ধবিধ্বস্ত দেশটিতে দুই হাজারের বেশি সেনা মোতায়েন করেছিল। সিরিয়া ইরান এবং রাশিয়া বারবার আহ্বান জানানোর পরও আমেরিকা সেনা প্রত্যাহার করেনি এবং আন্তর্জাতিক সম্প্রদায় আমেরিকার ওপর কার্যকর চাপ সৃষ্টি করেনি।

সম্প্রতি তুর্কি সরকার সিরিয়ায় কুর্দি গেরিলাদের বিরুদ্ধে সামরিক অভিযান শুরুর আগ মুহূর্তে মার্কিন সরকার সেনা প্রত্যাহারের উদ্যোগ নেয়। অবশ্য এজন্য ড্রোনাল্ড ট্রাম্পকে দেশের ভেতর ও বাইরে কড়া সমালোচনার মুখে পড়তে হয়েছে। সেনা প্রত্যাহারের বিরোধিতাকারীরা বলছেন, দীর্ঘদিন ধরে কুর্দি গেরিলাদের সমর্থন দেয়ার পর তুর্কি অভিযানের সময় তাদেরকে এভাবে একা ফেলে যাওয়া ট্রাম্প প্রশাসনের উচিত হয়নি। তবে প্রেসিডেন্ট ট্রাম্প নিজের সিদ্ধান্তের উপর অনড় রয়েছেন।