Search
Close this search box.
Search
Close this search box.

প্রকাশিত হলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ফলাফল

প্রতীকী ছবি। সূত্র: জাগো নিউজ টোয়েন্টিফোর ডটকম।

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের সব ইউনিটের (ক,খ, গ এবং চ) ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এর মধ্যে খ ইউনিট তথা কলা, আইন এবং সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী এক লক্ষ দুই হাজার পরীক্ষার্থীর মধ্যে ১০ হাজার ২৭৫ জন উত্তীর্ণ হয়েছেন। এই ইউনিটে মোট আসন সংখ্যা রয়েছে ২ হাজার ৯৩৪টি। তার মধ্যে মানবিক শাখা থেকে উত্তীর্ণদের জন্য এক হাজার ৭০৭টি, বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণদের জন্য ৯৪৪টি, ব্যবসায় শিক্ষা শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের জন্য ২৮৩টি আসন বরাদ্দ রাখা হয়েছে।

chardike-ad

এই ইউনিটে ভর্তিযোগ্য শিক্ষার্থীর শতকরা হার ১০ দশমিক ০৭ শতাংশ। অন্যদিকে ক ইউনিট তথা বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী এক লক্ষ নয় হাজার ৩৬৩ পরীক্ষার্থীদের মধ্যে নয় হাজার ৭২৩ জন উত্তীর্ণ হয়েছেন। এই ইউনিটে মোট আসন সংখ্যা রয়েছে ১হাজার ৮৫১টি।  যার মধ্যে বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণদের জন্য এক হাজার ৭৭৫টি, মানবিক শাখার জন্য ৫১টি এবং ব্যবসায় শিক্ষা থেকে উত্তীর্ণদের জন্য ২৫টি আসন বরাদ্দ রয়েছে। যেখানে ভর্তিযোগ্য শিক্ষার্থীর শতকরা হার ১১ দশমিক ৭৫ শতাংশ। গ ইউনিট তথা ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী ৩৪ হাজার ৩৬৭ জন পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছেন ৪ হাজার ৫৮২ জন।‌ যার মধ্যে ব্যবসায় শিক্ষা থেকে উত্তীর্ণদের জন্য ৯৩০টি, মানবিক শাখা থেকে উত্তীর্ণদের জন্য ৯৫টি এবং বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণদের জন্য ২৫টি আসন বরাদ্দ রয়েছে। ভর্তিযোগ্য শিক্ষার্থীর শতকরা হার ১৩ দশমিক ৩৩ শতাংশ। চ ইউনিট তথা চারুকলা ইউনিটে অংশগ্রহণকারী ৪ হাজার ৫১০ জন‌ পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছেন মাত্র ৫৩০ জন। ভর্তিযোগ্য শিক্ষার্থীর শতকরা হার ১১ দশমিক ৭৫ শতাংশ। এই ইউনিটে মোট আসন সংখ্যা রয়েছে ১৩০টি।

বৃহস্পতিবার (২৮ মার্চ) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে অবস্থিত অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল শ্রেণিকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল ভর্তি পরীক্ষার ফলাফল ঘোষণা করেন।

উপাচার্য জানান, খ ইউনিট তথা কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রথম হয়েছেন খুলনার সরকারি মজিদ মেমোরিয়াল সিটি কলেজের শিক্ষার্থী প্রিয়ন্তী মন্ডল। তিনি পরীক্ষায় ১২০ নম্বরের মধ্যে ১০৫ দশমিক ২৫ নম্বর পেয়েছেন।

ক ইউনিট তথা বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রথম হয়েছেন রাজধানীর নটরডেম কলেজের শিক্ষার্থী প্রতীক রসুল। তিনি ১২০ নম্বরের মধ্যে ১১১ দশমিক ২৫ নম্বর পেয়ে উত্তীর্ণ হয়েছেন।

গ ইউনিট তথা ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রথম হয়েছেন চট্টগ্রাম সরকারি কমার্স কলেজের শিক্ষার্থী অথৈ ধর। তিনি ১২০ নম্বরের মধ্যে ১০৫ দশমিক ৫০ নম্বর পেয়ে উত্তীর্ণ হয়েছেন।

চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রথম হয়েছেন রাজধানীর বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ পাবলিক কলেজের শিক্ষার্থী বাঁধন তালুকদার। তিনি ১২০ নম্বরের মধ্যে ৯৮ দশমিক ১৬ নম্বর পেয়ে উত্তীর্ণ হয়েছেন।

উল্লেখ্য, চলতি বছরের ২৩ ফেব্রুয়ারি ঢাবির কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, ২৪ ফেব্রুয়ারি ব্যবসায় শিক্ষা ইউনিট, ১ মার্চ বিজ্ঞান ইউনিট এবং ৯ মার্চ চারুকলা ইউনিটের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

যেভাবে ফলাফল জানা যাবে:

পরীক্ষার বিস্তারিত ফলাফল বিশ্ববিদ্যালয়ের admission.eis.du.ac.bd ওয়েবসাইটে জানা যাবে। এছাড়াও মোবাইলে ক্ষুদে বার্তার মাধ্যমেও ফল জানা যাবে। এজন্য টেলিটক, রবি, এয়ারটেল ও বাংলালিংক মোবাইল নম্বর থেকে ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের’ জন্য DU ALS <roll no>, ‘বিজ্ঞান ইউনিটের’ জন্য DU SCI <roll no>, ‘ব্যবসায় শিক্ষা ইউনিটের’ জন্য DU BUS <roll no> এবং ‘চারুকলা ইউনিটের’ জন্য DU FRT <roll no> টাইপ করে ১৬৩২১ নম্বরে সেন্ড করতে হবে। ফিরতি ক্ষুদে বার্তায় ফলাফল জানা যাবে।

ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পরবর্তী করণীয়:

এ বিষয়ে উপাচার্য বলেন, ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদেরকে আগামী ৩ এপ্রিল ২০২৪ বিকাল ৩টা থেকে ২৫ এপ্রিল ২০২৪ রাত ১১.৫৯টা পর্যন্ত পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে। বিভিন্ন কোটায় আবেদনকারী উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের কোটার ফরম ২১ এপ্রিল ২০২৪ থেকে ২৫ এপ্রিল ২০২৪ তারিখের মধ্যে অফিস চলাকালীন সংশ্লিষ্ট অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে উক্ত সময়ের মধ্যে একই অফিসে জমা দিতে হবে। ফলাফল‌ নিরীক্ষণের জন্য নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে আগামী ৩১ মার্চ ২০২৪ থেকে ৪ এপ্রিল ২০২৪ তারিখ পর্যন্ত সংশ্লিষ্ট অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।