Search
Close this search box.
Search
Close this search box.

এসএসসির ফল‌ প্রকাশ, শীর্ষে যশোর বোর্ড

Public Examination
ফাইল ছবি।

চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। যেখানে পাসের হার ৮৩ দশমিক ০৪ শতাংশ। ফল বিশ্লেষণে দেখা যায়, গতবছরের তুলনায় চলতি বছর পাসের হার বেড়েছে ২ দশমিক ৬১ শতাংশ। অর্থাৎ ২০ লক্ষ ১৩ হাজার ৫৯৭ জন পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছেন ১৬ লক্ষ ৭২ হাজার ১৫৩ জন।

রবিবার (১২ মে) সকাল ১১টায় সরকারি বাসভবন গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের সারসংক্ষেপ ও অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। তাঁর সাথে উপস্থিত ছিলেন ৯টি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা। এরপর দুপুর ১২টার পর থেকে একযোগে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান ও ওয়েবসাইটে ফলাফল প্রকাশিত হয়।

chardike-ad

চলতি বছর পাস করা শিক্ষার্থীদের মধ্যে ছাত্রের সংখ্যা ৮ লক্ষ ৬ হাজার ৫৫৩ জন এবং ছাত্রীর সংখ্যা ৮ লক্ষ ৬৫ হাজার ৬০০ জন। শতকরা হিসেবে ছাত্রদের পাসের হার ৮১ দশমিক ৫৭ শতাংশ এবং ছাত্রীদের পাসের হার ৮৪ দশমিক ৪৭ শতাংশ। জিপিএ-৫ পেয়েছেন ১ লক্ষ ৮২ হাজার ১২৯ জন। যেখানে ছাত্রের সংখ্যা ৮৩ হাজার ৩৫৩ এবং ছাত্রীদের সংখ্যা ৯৮ হাজার ৭৭৬ জন। অর্থাৎ পাসের হার এবং জিপিএ-৫ পাওয়া – উভয় ক্ষেত্রেই এগিয়ে আছেন ছাত্রীরা।

বোর্ড নিরিখে গতবছরের ন্যায় চলতি বছরেও এগিয়ে আছে যশোর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড। যেখানে পাসের হার ৯২ দশমিক ৩২ শতাংশ। দ্বিতীয় স্থানে রয়েছে রাজশাহী শিক্ষা বোর্ড। পাসের হার ৮৯ দশমিক ৩ শতাংশ। তৃতীয় স্থানে রয়েছে বরিশাল শিক্ষা বোর্ড। পাসের হার ৮৯ দশমিক ১৩ শতাংশ। বরাবরের মতোই ফলাফলের দিক থেকে তলানিতে থাকা সিলেট বোর্ডের পাসের হার ৭৩ দশমিক ৩৫ শতাংশ।  মাদ্রাসা শিক্ষা বোর্ডের পাসের হার ৭৯ দশমিক ৬৬ শতাংশ এবং কারিগরি শিক্ষা বোর্ডের পাসের হার ৭৮ দশমিক ৯২ শতাংশ।

অন্যদিকে, ঢাকা বোর্ডে চলতি বছরের এসএসসি পরীক্ষায় পাসের হার ৮৩ দশমিক ৯২ শতাংশ। জিপিএ-৫ পাওয়ার ক্ষেত্রেও এগিয়ে আছে এ শিক্ষা বোর্ড। এ বোর্ডে জিপিএ-৫ পেয়েছেন ৪৯ হাজার ১৯০ জন।

শতভাগ পাস ও শূন্য পাসের শিক্ষাপ্রতিষ্ঠান

এবার সারাদেশের ২ হাজার ৯৬৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের সব শিক্ষার্থী পাস করেছেন। গত বছর অর্থাৎ ২০২৩ সালে শতভাগ পাসের শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ছিল ২ হাজার ৩৫৪টি। সেই হিসাবে শতভাগ পাস করা শিক্ষাপ্রতিষ্ঠান বেড়েছে ৬১৪টি।

অন্যদিকে শূন্য পাস অর্থাৎ, কেউ পাস করেনি-এমন শিক্ষাপ্রতিষ্ঠান বেড়েছে। গত বছর অর্থাৎ, ২০২৩ সালে শূন্য পাসের শিক্ষাপ্রতিষ্ঠান ছিল ৪৮টি। এ বছর দেশের ৫১টি শিক্ষাপ্রতিষ্ঠানে এবার কেউই এসএসসি পাস করতে পারেনি। সেই হিসাবে এবার শূন্য পাসের শিক্ষাপ্রতিষ্ঠান বেড়েছে।