নেদারল্যান্ডে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য নেটওয়ার্কিং সেমিনার

বাংলাদেশ দূতাবাস, দি হেগ ব্রেইনচেইন সংগঠনের সহযোগিতায় নেদারল্যান্ডে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য নেটওয়ার্কিং সেমিনারের আয়োজন করে। সেমিনারের মূল প্রতিপাদ্য ছিল ‘উই কেয়ার’।
সেমিনারের মূল উদ্দেশ্য ছিল নতুন ছাত্র-ছাত্রীদের একত্রিত করা যাতে তারা দূতাবাস, অ্যালামনাই, শিক্ষক এবং অভিজ্ঞ ব্যক্তিদের কাছ থেকে অভিজ্ঞতার আলোকে বিভিন্ন পরামর্শ, সহযোগিতা ইত্যাদি পেতে পারে। তবে সকলের আলোচনার মূল বিষয় ছিল কিভাবে সম্মিলিতভাবে বাংলাদেশকে আরো সমৃদ্ধশালী করা যায়। নেদারল্যান্ডের বিভিন্ন বিশ্ববিদ্যালয় যেমন ইরাসমাস বিশ্ববিদ্যালয়-রটারড্যাম, মাস্ট্রিট স্কুল অব ম্যানেজমেন্ট, ওয়াখেনিংগেন বিশ্ববিদ্যালয়, হেগ বিশ্ববিদ্যালয় (ফলিত বিজ্ঞান), রটারড্যাম বিশ্ববিদ্যালয়, হান বিশ্ববিদ্যালয় (ফলিত বিজ্ঞান), টোয়েন্টি বিশ্ববিদ্যালয়, আইন্দোভেন প্রকৌশল বিশ্ববিদ্যালয়, আইএসএস, অ্যামস্টারডাম বিশ্ববিদ্যালয়, ডেলফট প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ফন্টেস বিশ্ববিদ্যালয় (ফলিত বিজ্ঞান) থেকে মাস্টার্স এবং ব্যাচেলর পর্যায়ের ছাত্র-ছাত্রীরা এই সেমিনারে অংশগ্রহণ করেন।
শিক্ষার্থীদের স্বাগত জানিয়ে নেদারল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রা তুলে ধরে ছাত্র-ছাত্রীদের তাদের উদ্ভাবনাময়ী এবং সৃজনশীল চিন্তাভাবনাকে বাংলাদেশের উন্নয়নে ব্যবহারের আহ্বান জানান। নেদারল্যান্ডের কারিগরী সাফল্যের উদাহরণ তুলে ধরে তিনি সবাইকে তাদের আহরিত জ্ঞান ও অভিজ্ঞতাকে বাংলাদেশের উন্নয়নে লক্ষ্যে প্রয়োগ করার উপর জোর দেন।
বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে ইউনেস্কো কর্তৃক ওয়ার্ল্ড ডকুমেন্টারি হেরিটেজ হিসেবে স্বীকৃতি প্রদান উপলক্ষ্যে আগামী ২৫ নভেম্বর দূতাবাসে আয়োজিত আলোচনা সভায় তিনি সকলকে অংশগ্রহণের আহ্বান জানান।
সেমিনারে ছাত্র-ছাত্রীদের ডাচ পড়াশুনা পদ্ধতি, ডাচ পরিবেশ ও সংস্কৃতি, চিকিৎসা ও বীমা ব্যবস্থা ইত্যাদি বিভিন্ন বিষয়ে ধারণা দেয়া হয় যাতে তারা সহজেই এই পরিবেশে খাপ খাইয়ে নিতে পারে এবং কাঙ্খিত ফলাফল অর্জন করতে পারে।