Search
Close this search box.
Search
Close this search box.

লোকসভা নির্বাচন: দ্বিতীয় দফার ভোটগ্রহণ শুরু

18th Lok Sabha Election
সংগৃহীত ছবি।

ভারতের ১৮তম লোকসভা নির্বাচন এর দ্বিতীয় দফার ভোটগ্রহণ শুরু হয়েছে। আজ ১২টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এর মধ্যে মধ্যপ্রদেশের বেতুল লোকসভা আসনের বহুজন সমাজ পার্টির (বিএসপি) প্রার্থী অশোক দালভির মৃত্যু হওয়ায় সেখানে ভোটগ্রহণ ৭ মে অনুষ্ঠিত হবে।

এবারের দফায় উত্তরপ্রদেশের ৮টি আসন: আমরোহা, বাঘপাত, গাজিয়াবাদ, মিরাট, মথুরা, বুলন্দশহর, গৌতমবুদ্ধ নগর, আলীগড় ইত্যাদি আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এছাড়াও পশ্চিমবঙ্গের তিনটি আসন: উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জ, দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট এবং দার্জিলিং রাজ্যে আজ ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

chardike-ad

এবারের দফায় বেশ কয়েকজন হেভিওয়েট প্রার্থীর মধ্যে নির্বাচনী লড়াই অনুষ্ঠিত হবে। যেমন: কেরালার ওয়েনাড আসন থেকে লড়ছেন রাহুল গান্ধী (কংগ্রেস নেতা)। তাঁর সাথে প্রতিদ্বন্দ্বিতায় আছেন সিপিআই এর অ্যানি রাজা এবং বিজেপি সমর্থিত এনডিএ জোট প্রার্থী কে সুরেন্দ্রন। এছাড়াও, উত্তরপ্রদেশের মথুরায় লড়ছেন বলিউডের ড্রিমগার্ল খ্যাত হেমা মালিনী, মিরাট লোকসভা আসনে লড়ছেন জনপ্রিয় টিভি সিরিজ “রামায়ণ” খ্যাত অভিনেতা অরুণ গোভিল, আমরোহা লোকসভা আসন থেকে লড়ছেন বহুজন সমাজ পার্টি থেকে বহিষ্কৃত সাংসদ দানিশ আলি। বর্তমানে তিনি ওই আসনে কংগ্রেস-সমাজবাদী পার্টি সম্মিলিত জোটের প্রার্থী। কর্নাটকের মান্ডিয়া লোকসভা আসনে এনডিএ-র সমর্থন নিয়ে লড়ছেন সেখানকার আঞ্চলিক রাজনৈতিক দল জনতা দল (সেক্যুলার) এর নেতা এইচ ডি কুমারস্বামী, ছত্তিশগড়ের সদ্য সাবেক মুখ্যমন্ত্রী ভুপেশ বাঘেল লড়ছেন রাজ্যটির রাজনন্দগাঁও লোকসভা আসন থেকে। এছাড়াও বর্তমান লোকসভার সদ্য বিদায়ী স্পিকার ওম বিড়লা লড়ছেন রাজস্থানের কোটা লোকসভা আসন থেকে। একইভাবে রাজ্যটির সদ্য সাবেক মুখ্যমন্ত্রী অশোক গেহলটের পুত্র বৈভব গেহলট লড়ছেন জালোর লোকসভা আসন থেকে। তিনবারের কংগ্রেস সাংসদ শশী থারুর লড়ছেন কেরালার তিরুবন্তপুরুম লোকসভা আসনে, তাঁর প্রতিদ্বন্দ্বী হয়েছেন কেন্দ্রীয় সরকারের তথ্যপ্রযুক্তি বিষয়ক মন্ত্রী রাজীব চন্দ্রশেখর। বিহারের পূর্ণিয়া লোকসভা থেকে লড়ছেন স্বতন্ত্র প্রার্থী পাপ্পু যাদব। অন্যদিকে পশ্চিমবঙ্গের রায়গঞ্জ লোকসভা আসনে প্রার্থী হয়েছেন সেখানকার বিধায়ক কৃষ্ণ কল্যাণী। এছাড়াও বালুরঘাট লোকসভা আসনে দ্বিতীয়বারের মতো প্রার্থী হয়েছেন পশ্চিমবঙ্গ রাজ্য বিজেপির সভাপতি ড. সুকান্ত মজুমদার। দার্জিলিংয়ে দ্বিতীয় দফায় ত্রিমুখী লড়াই হচ্ছে। সেখানে তৃণমূল কংগ্রেস থেকে লড়ছেন গোপাল লামা, বিজেপি থেকে লড়ছেন সদ্য বিদায়ী সাংসদ রাজু বিস্তা এবং কংগ্রেস থেকে লড়ছেন মুনীশ তামাং।

লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণে বেশ জমজমাট লড়াই হয়েছিলো। এবার দ্বিতীয় দফার ভোটগ্রহণে কি ধরনের লড়াই হয় সেটাই দেখার।