Search
Close this search box.
Search
Close this search box.

চট্টগ্রামে ২৪ ঘণ্টা সেবা বন্ধের ঘোষণা বেসরকারি চিকিৎসকদের

চট্টগ্রাম
দুই চিকিৎসকের ওপর হামলার প্রতিবাদে চট্টগ্রামে বেসরকারি চিকিৎসা সমিতির সংবাদ সম্মেলন।

চট্টগ্রামে বেসরকারি হাসপাতালের দুই চিকিৎসককে কর্তব্যরত অবস্থায় মারধরের প্রতিবাদে জেলায় বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারে সবধরনের চিকিৎসা সেবা বন্ধের ঘোষণা দিয়েছে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) এর চট্টগ্রাম শাখা। গতকাল বিএমএ চট্টগ্রাম শাখার সভাপতি ডা. মুজিবুল হক খান এক সংবাদ সম্মেলনে এ বিষয় সম্পর্কে অবহিত করেন।

এছাড়াও চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে  ২৪ ঘণ্টার মধ্যে দুই চিকিৎসকের ওপর হামলাকারীদের গ্রেফতারের আল্টিমেটাম দিয়েছে চট্টগ্রাম বেসরকারি চিকিৎসা সমিতি।

chardike-ad

সংবাদ সম্মেলনে চট্টগ্রাম বেসরকারি চিকিৎসা সমিতির সভাপতি ডা. মোহাম্মদ শরীফ বলেন, চিকিৎসকদের ওপর যে হামলাগুলো হচ্ছে, এর অন্যতম কারণ হলো বিচারহীনতার সংস্কৃতি। একটা ঘটনার যদি বিচার না হয়, অপরাধীরা যদি ছাড় পেয়ে যায়, তাহলে সন্ত্রাসীরা আরও দুঃসাহস দেখাবে। সার্বিকভাবে চিকিৎসকেরা কর্মক্ষেত্রে খুবই অনিরাপদ।

তিনি বলেন, ‘চিকিৎসকদের মধ্যে যদি নিজেদের নিরাপত্তা নিয়ে উৎকণ্ঠা কাজ করে, তাহলে তাদের কাছ থেকে কখনোই ভালো চিকিৎসাসেবা আশা করা যাবে না। ফলে রোগীরা ক্ষতিগ্রস্ত হবেন, দেশের চিকিৎসা ব্যবস্থা ভেঙে পড়বে।’

ডা. শরীফ আরো জানান, ‘প্রত্যক্ষ ও পরোক্ষভাবে চিকিৎসকদের ওপর হামলার ঘটনায় জড়িতদের অনতিবিলম্বে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শান্তির জোর দাবি জানাচ্ছি। পটিয়া ও মেডিকেল সেন্টারের ঘটনায় আসামিদের অবিলম্বে গ্রেপ্তারের দাবি জানাচ্ছি। আগামী ২৪ ঘণ্টার মধ্যে হামলাকারীদের গ্রেপ্তার করা না হলে সংগঠন সর্বাত্মক কর্মবিরতির মতো কঠোর পদক্ষেপ নিতে বাধ্য হবে।’

এর আগে‌ গত ১৮ এপ্রিল চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের সামনে আয়োজিত চিকিৎসকদের ওপর মারধরের প্রতিবাদে হওয়া মানববন্ধনেও একই কর্মসূচি ঘোষণা করা হয়।

বিএমএ চট্টগ্রাম শাখার সভাপতি ডা. মুজিবুল হক খান বলেন, আগামীকাল মঙ্গলবার সকাল ৬টা থেকে বুধবার সকাল ৬টা পর্যন্ত চট্টগ্রামের সব বেসরকারি হাসপাতাল-ডায়াগনস্টিক সেন্টারে সেবা বন্ধ থাকবে। সেই সঙ্গে চিকিৎসকদের প্রাইভেট প্র্যাকটিসও বন্ধ থাকবে। তবে জরুরি রোগী ও আগে থেকে হাসপাতালে ভর্তি রোগীদের সেবা চলমান থাকবে।

এর আগে গত শনিবার (২০ এপ্রিল) সব সরকারি বেসরকারি হাসপাতালে দুই ঘণ্টার কর্মবিরতি পালন করেন চিকিৎসকেরা।

উল্লেখ্য, গত ১১ এপ্রিল চট্টগ্রামের পটিয়া জেনারেল হাসপাতালের জরুরি বিভাগে কর্তব্যরত অবস্থায় হামলার শিকার হন চিকিৎসক ডা. রক্তিম দাশ। এর দু’দিন পর ১৪ এপ্রিল সকালে চট্টগ্রাম মেডিকেল সেন্টার হাসপাতালে শিশু মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে স্বজনদের হামলার শিকার হন ওই হাসপাতালের চিকিৎসক ডা. রিয়াজ উদ্দিন শিবলু।