Search
Close this search box.
Search
Close this search box.

লোকসভা নির্বাচন: ৬ষ্ঠ দফায় লড়ছেন দেব, ধর্মেন্দ্র যাদবরা

18th Lok Sabha Election
ফাইল ছবি।

ভারতে অনুষ্ঠেয় ১৮তম লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফার ভোটগ্রহণ শুরু হয়েছে আজ। এই দফায় আটটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৮টি আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এর মধ্যে উত্তরপ্রদেশের ১৪টি, বিহারের ৮টি, ওড়িশার ৬টি, হরিয়ানার ১০টি, রাজধানী দিল্লির ৭টি, পশ্চিমবঙ্গের ৮টি এবং জম্মু-কাশ্মীরের একটি আসন উল্লেখযোগ্য।

chardike-ad

ষষ্ঠ দফাতেও বেশ হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে ধারণা করা হচ্ছে। এই দফায় বেশ কয়েকজন হেভিওয়েট প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে। যেমন: বিজেপির ধর্মেন্দ্র প্রধান (সম্বলপুর, ওড়িশা), মনোজ তিওয়ারি (উত্তরপূর্ব দিল্লি), কংগ্রেস প্রার্থী কানহাইয়া কুমার (উত্তরপূর্ব দিল্লি), সমাজবাদী পার্টির সুপ্রিমো অখিলেশ যাদবের চাচাতো ভাই ধর্মেন্দ্র যাদব (আজমগড়, উত্তরপ্রদেশ), মেনকা গান্ধী (সুলতানপুর, উত্তরপ্রদেশ), অভিজিৎ গঙ্গোপাধ্যায় (তমলুক, পশ্চিমবঙ্গ) প্রমুখ। এছাড়াও হরিয়ানা রাজ্যের কুরুক্ষেত্র লোকসভা আসন থেকে লড়ছেন বিজেপির প্রার্থী এবং বিতর্কিত মন্তব্য করে আলোচিত নেতা নবীন কুমার জিন্দাল। রাজ্যটির সদ্য সাবেক মুখ্যমন্ত্রী মনোহর লাল খাট্টার লড়ছেন রাজ্যের কারনাল লোকসভা আসন থেকে। এদিকে ভারত শাসিত জম্মু-কাশ্মীরের অনন্তনাগ-রাজৌরি লোকসভা আসনে লড়ছেন আঞ্চলিক রাজনৈতিক দল পিপলস ডেমোক্রেটিক পার্টি-পিডিপি প্রধান ও সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি।

এই দফায় ভাগ্য নির্ধারণ হবে বেশ কয়েকজন তারকা প্রার্থীর। যেমন: পশ্চিমবঙ্গের পশ্চিম মেদিনীপুর জেলার ঘাটাল লোকসভা আসন থেকে লড়ছেন টালিউড অভিনেতা এবং আসনটির বর্তমান সাংসদ দীপক অধিকারী দেব। তাঁর সাথে প্রতিদ্বন্দ্বিতায় আছেন বিজেপির প্রার্থী, খড়গপুরের বিধায়ক এবং আরেক টালিউড অভিনেতা হিরণ চট্টোপাধ্যায়। মেদিনীপুর লোকসভা আসন থেকে লড়ছেন অভিনেত্রী জুন মালিয়া। তাঁর সাথে প্রতিদ্বন্দ্বিতায় আছেন বিজেপির প্রার্থী ফ্যাশন ডিজাইনার অগ্নিমিত্রা পাল। এছাড়াও বলিউড অভিনেতা রাজ বাব্বার লড়ছেন হরিয়ানার গুরগাঁও লোকসভা আসন থেকে।

এখানে উল্লেখ্য, পশ্চিমবঙ্গের ৮টি আসনে আজ লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। আসনগুলো হলো: তমলুক, ঘাটাল, মেদিনীপুর, কাঁথি, ঝাড়গ্রাম (এসটি), বাঁকুড়া, পুরুলিয়া এবং বিষ্ণুপুর‌।

এরমধ্যে তমলুক আসনটির প্রতি বিশেষ নজর থাকবে সাধারণ মানুষের। কারণ এই আসনটিতে বিজেপির হয়ে লড়ছেন কলকাতা হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তাঁর সাথে প্রতিদ্বন্দ্বিতায় আছেন তৃণমূল কংগ্রেসের আইটি সেলের প্রধান দেবাংশু ভট্টাচার্য।

বিষ্ণুপুর লোকসভা আসনে লড়ছেন বিজেপির হেভিওয়েট প্রার্থী সৌমিত্র খাঁ। তাঁর সাথে প্রতিদ্বন্দ্বিতায় আছেন তৃণমূল কংগ্রেসের প্রার্থী এবং সৌমিত্র খাঁয়ের প্রাক্তন স্ত্রী সুজাতা মণ্ডল।

বাঁকুড়া লোকসভা আসনে লড়ছেন বিজেপির প্রার্থী এবং কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকার। তাঁর সাথে প্রতিদ্বন্দ্বিতায় আছেন তৃণমূল কংগ্রেসের প্রার্থী এবং দলটির বিধায়ক অরূপ চক্রবর্তী।

সব মিলিয়ে বলা যেতে পারে, ষষ্ঠ দফায় নির্বাচন বেশ উত্তেজনাপূর্ণ হতে যাচ্ছে। তবে কে হাসতে যাচ্ছেন শেষ হাসি তার উত্তর জানা যাবে আগামী ৪ জুন।