Search
Close this search box.
Search
Close this search box.

লোকসভা নির্বাচন: চতুর্থ দফায় লড়ছেন অখিলেশ যাদব সহ একাধিক হেভিওয়েট

18th Lok Sabha Election
ফাইল ছবি।

ভারতে অনুষ্ঠিত হচ্ছে ১৮তম লোকসভা নির্বাচন। আজ শুরু হয়েছে নির্বাচনের চতুর্থ দফার ভোটগ্রহণ। ১০টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের ৯৬টি আসনে আজ ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

যার মধ্যে অন্ধ্রপ্রদেশের ২৫টি, তেলেঙ্গানার ১৭টি, উত্তরপ্রদেশের ১৩টি, মহারাষ্ট্রের ১১টি, মধ্যপ্রদেশ এবং পশ্চিমবঙ্গের ৮টি, ওড়িশা এবং ঝাড়খণ্ডের ৪টি এবং জম্মু-কাশ্মীরের একটি আসন উল্লেখযোগ্য। এছাড়াও ওড়িশা এবং অরুণাচল প্রদেশে আজ বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে।

chardike-ad

এবারের দফায় বেশ কিছু হেভিওয়েট প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে। তাঁরা হলেন: সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব (কন্নৌজ, উত্তরপ্রদেশ), বিজেপি নেতা তিন কেন্দ্রীয় মন্ত্রী অজয় কুমার মিশ্র টেনি (খিরি, উত্তরপ্রদেশ), গিরিরাজ সিং (বেগুসরাই, বিহার), নিত্যানন্দ রায় (উজিয়ারপুর, বিহার), অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন (এআইএমআইএম) প্রধান আসাদউদ্দিন ওয়েইসি (হায়দ্রাবাদ, তেলেঙ্গানা), কাশ্মীরের আঞ্চলিক রাজনৈতিক দল ন্যাশনাল কনফারেন্সের নেতা ওমর আবদুল্লাহ (শ্রীনগর, কাশ্মীর) প্রমুখ।

এদিকে পশ্চিমবঙ্গের আটটি আসনে আজ ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। আসনগুলো হলো: কৃষ্ণনগর, বর্ধমান পূর্ব, বর্ধমান-দুর্গাপুর, বহরমপুর, রানাঘাট, আসানসোল, বীরভূম এবং বোলপুর।

পশ্চিমবঙ্গের নদীয়া জেলার কৃষ্ণনগর আসনে লড়ছেন তৃণমূল কংগ্রেসের প্রার্থী মহুয়া মৈত্র। তাঁর সাথে প্রতিদ্বন্দ্বিতায় আছেন বিজেপির প্রার্থী এবং কৃষ্ণনগর রাজপরিবারের সদস্য অমৃতা রায়।

একই জেলার রানাঘাট আসনে লড়ছেন তৃণমূল কংগ্রেসের প্রার্থী মুকুটমণি অধিকারী। তাঁর সাথে প্রতিদ্বন্দ্বিতায় আছেন বিজেপির প্রার্থী এবং আসনটির বর্তমান সাংসদ জগন্নাথ সরকার।

বর্ধমান পূর্ব লোকসভা আসনে লড়ছেন তৃণমূল কংগ্রেস প্রার্থী শর্মিলা সরকার। তাঁর সাথে প্রতিদ্বন্দ্বিতায় আছেন বিজেপির প্রার্থী এবং কবিয়াল অসীম সরকার।

বর্ধমান-দুর্গাপুর লোকসভা আসনে লড়ছেন বিজেপির প্রার্থী এবং দলটির সাবেক রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। তাঁর সাথে প্রতিদ্বন্দ্বিতায় আছেন তৃণমূল কংগ্রেসের প্রার্থী এবং ভারতীয় জাতীয় ক্রিকেট দলের সাবেক ক্রিকেটার কীর্তি আজাদ।

মুর্শিদাবাদ জেলার বহরমপুর লোকসভা আসনে মূলত লড়াইটা হবে তৃণমূল কংগ্রেস এবং কংগ্রেসের মধ্যে। যেখানে কংগ্রেসের প্রার্থী হয়েছেন সংগঠনটির প্রদেশ সভাপতি অধীর রঞ্জন চৌধুরী। তৃণমূল কংগ্রেসের হয়ে লড়ছেন আরেক সাবেক তারকা ক্রিকেটার ইউসুফ খান পাঠান।

বীরভূম লোকসভা আসনে লড়ছেন তৃণমূল কংগ্রেস প্রার্থী এবং টালিউড অভিনেত্রী শতাব্দী রায়। অন্যদিকে বিজেপির হয়ে লড়ছেন দেবতনু ভট্টাচার্য।

একই জেলার বোলপুর লোকসভা আসনে লড়ছেন তৃণমূল কংগ্রেসের প্রার্থী অসিত কুমার মাল। বিজেপির হয়ে লড়ছেন প্রিয়া সাহা।

পশ্চিম বর্ধমান জেলার আসানসোল লোকসভা আসনে লড়ছেন তৃণমূল কংগ্রেসের প্রার্থী এবং বর্তমান সাংসদ বলিউড অভিনেতা শত্রুঘ্ন সিনহা। তাঁর সাথে প্রতিদ্বন্দ্বিতায় আছেন বিজেপির প্রার্থী এবং বর্ধমান-দুর্গাপুর আসনের সাবেক সাংসদ সুরেন্দ্রজিৎ সিং আহলুওয়ালিয়া।