Search
Close this search box.
Search
Close this search box.

ঘূর্ণিঝড় রিমাল: চার সমুদ্রবন্দরে মহাবিপদ সংকেত

Cyclone
ফাইল ছবি।

বঙ্গোপসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড় রিমাল আরো শক্তি সঞ্চয় করে প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে। এটি বর্তমানে খুলনা ও বরিশাল উপকূলের দিকে ধেয়ে আসছে। ফলে ক্ষয়ক্ষতি এড়াতে দেশের চারটি সমুদ্রবন্দরে মহাবিপদ সংকেত জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। এর মধ্যে চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্র বন্দরে ৯ নম্বর মহাবিপদ সংকেত এবং মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত জারি করা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের সিনোপটিক প্রতিবেদনে বলা হয়েছে, চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম, কক্সবাজার, ফেনী, কুমিল্লা, নোয়াখালী, চাঁদপুর, লক্ষ্মীপুর জেলা এবং তাঁদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহে ৯ নম্বর মহাবিপদ সংকেত জারি করা হয়েছে। অন্যদিকে খুলনা বিভাগের খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, পিরোজপুর, ঝালকাঠি, বরগুনা, বরিশাল, ভোলা, পটুয়াখালী জেলা এবং তাঁদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহে ১০ নম্বর মহাবিপদ সংকেত জারি করা হয়েছে।

chardike-ad

এছাড়াও ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি এড়াতে কক্সবাজার রুটে সবধরনের বিমানের ফ্লাইট বাতিল করা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘রিমাল’ উত্তর দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে একই এলাকায় (১৯.৫০ উত্তর অক্ষাংশ এবং ৮৯.৪০ পূর্ব দ্রাঘিমাংশ) প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। এটি আজ (২৬ মে) সকাল ৬ টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৪০০ কি.মি. দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৩৬০ কি.মি. দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্র বন্দর থেকে ৩৩০ কি.মি. দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ২৯৫ কি.মি. দক্ষিণে অবস্থান করছিল। ঘূর্ণিঝড়টি আরো উত্তর দিকে অগ্রসর হয়ে রবিবার সন্ধ্যা/মধ্যরাত নাগাদ মোংলার নিকট দিয়ে পশ্চিমবঙ্গের সাগর আইল্যান্ড হয়ে খেপুপাড়া উপকূল অতিক্রম করতে পারে। বাংলাদেশের উপকূলীয় এলাকায় প্রবল ঘূর্ণিঝড়ের অগ্রভাগের প্রভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি শুরু হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘রিমাল’ উত্তরদিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে একই এলাকায় (১৯.৫০ উত্তর অক্ষাংশ এবং ৮৯.৪০ পূর্ব দ্রাঘিমাংশ) প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। এটি আজ (২৬ মে) সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৪০০ কি.মি. দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৩৬০ কি.মি. দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্র বন্দর থেকে ৩৩০ কি.মি. দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ২৯৫ কি.মি. দক্ষিণে অবস্থান করছিল।

ঘূর্ণিঝড়টি আরো উত্তর দিকে অগ্রসর হয়ে রবিবার সন্ধ্যা/মধ্যরাত নাগাদ মোংলার কাছ দিয়ে পশ্চিমবঙ্গের সাগর আইল্যান্ড হয়ে খেপুপাড়া উপকূল অতিক্রম করতে পারে। বাংলাদেশের উপকূলীয় এলাকায় প্রবল ঘূর্ণিঝড়ের অগ্রভাগের প্রভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি শুরু হয়েছে। প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কি.মি. এরমধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৯০ কি.মি., যা দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ১২০ কি.মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর বিক্ষুব্ধ রয়েছে।

এদিকে ঘূর্ণিঝড় রিমালের ক্ষয়ক্ষতি এড়াতে চট্টগ্রাম সমুদ্রবন্দরে চলাচলকারী লাইটারেজ জাহাজ এবং মাদার ভেসেলগুলোকে দ্রুত নিরাপদ স্থানে যাওয়ার নির্দেশ দিয়েছে বন্দর কর্তৃপক্ষ। আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বিবেচনায় বন্দরে অ্যালার্ট-৪ জারি করা হয়েছে।

এই বিষয়ে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মোঃ ওমর ফারুক গণমাধ্যমকে জানান, আবহাওয়া অধিদপ্তরের সংকেত ৬ এর ওপরে ওঠার পর থেকে বহির্নোঙরে পণ্য খালাস বন্ধ রয়েছে। জেটিতে নতুন করে কোনো জাহাজ ভেড়ানো হচ্ছে না। মাদার ভেসেলগুলো বহির্নোঙরে থাকবে। এছাড়া লাইটার জাহাজগুলোকে কর্ণফুলীর উজানে পাঠিয়ে দেওয়া হচ্ছে। বন্দরের জেটিতে অপারেশনাল ইকুইপমেন্ট নিরাপদে রাখার নির্দেশনা দেওয়া হয়েছে।

এছাড়াও ঘূর্ণিঝড় রিমালের ক্ষয়ক্ষতি মোকাবেলায় ঢাকা নদীবন্দর থেকে অভ্যন্তরীণ নৌ পথে সব ধরনের লঞ্চ চলাচল বন্ধ করে দিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

গতকাল শনিবার (২৫ মে) নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা জাহাঙ্গীর আলম খানের পাঠানো এক ক্ষুদে বার্তায় বিষয়টি জানানো হয়।

এছাড়াও ঘূর্ণিঝড় রিমাল মোকাবিলায় এবং অন্যান্য তথ্য প্রদানে বিআইডব্লিউটিএ ভবনের ষষ্ঠ তলায় একটি নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। নিয়ন্ত্রণ কক্ষে যোগাযোগ করার জন্য টেলিফোন নম্বর +৮৮০২২২৩৩৫২৩০৬ ও মোবাইল নম্বর ০১৯৫৮৬৫৮২১৩।

এ ছাড়া, বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় সম্ভাব্য ঘূর্ণিঝড় পরিস্থিতিতে অভ্যন্তরীণ নৌপথে চলাচলকারী সব ধরনের নৌযানকে আবহাওয়া সংকেত ও বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) জারি করা নির্দেশনা অনুসরণের নির্দেশ দিয়েছে সংস্থাটি।

প্রসঙ্গত, ঘূর্ণিঝড় রিমালের নামটি মূলত ওমানের দেওয়া। “রিমাল” আরবি শব্দ। যার অর্থ বালিকণা। ফিলিস্তিনের গাজা উপত্যকা থেকে ১.৭ কিলোমিটার দূরে রিমাল নামে একটি শহরও রয়েছে।