Search
Close this search box.
Search
Close this search box.

লোকসভা নির্বাচন: ৩য় দফায় লড়ছেন বেশকিছু হেভিওয়েট

18th Lok Sabha Election
ফাইল ছবি।

চলছে ভারতের লোকসভা নির্বাচন। আজ তৃতীয় দফার ভোটগ্রহণ শুরু হয়েছে। এই দফায় গুজরাট এবং গোয়ার সবগুলো আসন, তিনটি কেন্দ্রশাসিত অঞ্চল দাদরা ও নগর হাভেলি, দামান ও দিউ এবং কাশ্মীরের একটি আসনে ভোটগ্রহণ হবে। এছাড়াও কর্ণাটকের ২৮টি, ছত্তিশগড়ের শেষ ৪টি আসন, আসামের ৪টি, বিহারের ৫টি, উত্তরপ্রদেশের ১০টি, মধ্যপ্রদেশের ৮টি, মহারাষ্ট্রের ১১টি এবং পশ্চিমবঙ্গের ৪টি আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ।

এই আসনগুলোতে এবার প্রতিদ্বন্দ্বিতায় আছেন বেশকিছু হেভিওয়েট প্রার্থী। যেমন: গুজরাটের গান্ধীনগর আসন থেকে লড়ছেন দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মানসুখ মান্ডাভিয়া লড়ছেন পোরবান্দার আসন থেকে। কেন্দ্রীয় সংসদ, কয়লা ও খনিবিষয়ক বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশি লড়ছেন ধারাওয়াড় আসন থেকে। এছাড়াও বিতর্কিত মন্তব্য করে আলোচিত কেন্দ্রীয় প্রাণিসম্পদমন্ত্রী পুরুষোত্তম রুপালা লড়ছেন রাজ্যটির রাজকোট লোকসভা আসন থেকে।

chardike-ad

উত্তরপ্রদেশের দিকে তাকালে দেখা যাবে এই দফায় রাজ্যের অন্যতম আঞ্চলিক দল সমাজবাদী পার্টির বেশকিছু হেভিওয়েট প্রার্থী এই দফায় লড়ছেন। যেমন: সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদবের স্ত্রী ডিম্পল যাদব (মেইনপুরি), অক্ষয় যাদব(ফিরোজাবাদ), আদিত্য যাদব(বুদৌন)।

মধ্যপ্রদেশের সদ্য সাবেক মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান এই দফায় লড়ছেন রাজ্যের ভিদিশা লোকসভা আসনে। এছাড়াও কেন্দ্রীয় বেসামরিক বিমান চলাচল এবং ইস্পাত বিষয়ক মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া লড়ছেন রাজ্যটির গুনা লোকসভা আসনে। আরেক সাবেক মুখ্যমন্ত্রী এবং বর্ষীয়ান কংগ্রেস নেতা দিগ্বিজয় সিং লড়ছেন রাজগড় লোকসভা আসনে। এছাড়াও রাজ্যটির বেতুল লোকসভা কেন্দ্রের বহুজন সমাজ পার্টির প্রার্থীর মৃত্যুতে স্থগিত হওয়া নির্বাচনও আজ অনুষ্ঠিত হচ্ছে।

মহারাষ্ট্রের বারামতি লোকসভা আসনে লড়ছেন ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপি) নেতা শারদ পাওয়ারের মেয়ে সুপ্রিয়া সুলে।

এদিকে পশ্চিমবঙ্গের চারটি লোকসভা আসনে আজ ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। আসনগুলো হলো: মালদা উত্তর, মালদা দক্ষিণ, মুর্শিদাবাদ এবং জঙ্গিপুর।

মালদা উত্তর আসনে লড়ছেন বিজেপির বর্তমান সাংসদ খগেন মুর্মু। তাঁর সাথে প্রতিদ্বন্দ্বিতায় আছেন রাজ্যটির শাসকদল তৃণমূল কংগ্রেসের প্রার্থী সাবেক আইপিএস অফিসার প্রসূন বন্দোপাধ্যায়। এছাড়াও কংগ্রেসের হয়ে লড়ছেন মোস্তাক আলম।

মালদা দক্ষিণ আসনে লড়ছেন বিজেপির প্রার্থী শ্রীরূপা মিত্র চৌধুরী। তাঁর সাথে প্রতিদ্বন্দ্বিতায় আছেন তৃণমূল কংগ্রেসের প্রার্থী শাহনাজ আলী রায়হান। কংগ্রেসের হয়ে লড়ছেন ঈসা খান চৌধুরী।

মুর্শিদাবাদ আসনে লড়ছেন বিজেপির প্রার্থী গৌরী শঙ্কর ঘোষ। তাঁর সাথে প্রতিদ্বন্দ্বিতায় আছেন তৃণমূল কংগ্রেসের প্রার্থী আবু তাহের খান এবং কংগ্রেস-বামফ্রন্ট জোটের প্রার্থী হয়েছেন সিপিএমের রাজ্য সাধারণ সম্পাদক মোহাম্মদ সেলিম।

জঙ্গিপুর আসনে লড়ছেন তৃণমূল কংগ্রেসের প্রার্থী খলিলুর রহমান। প্রতিদ্বন্দ্বিতায় আছেন বিজেপির প্রার্থী ধনঞ্জয় ঘোষ এবং কংগ্রেস প্রার্থী মোর্তাজা হোসেন বকুল।

এছাড়াও ভারতজুড়ে ২৭টি বিধানসভা কেন্দ্রে আজ উপনির্বাচন অনুষ্ঠিত হবে। এর মধ্যে পশ্চিমবঙ্গে দুটি বিধানসভা কেন্দ্র উল্লেখযোগ্য। সেগুলো হলো উত্তর চব্বিশ পরগনার বরাহনগর এবং মুর্শিদাবাদের ভগবানগোলা বিধানসভা কেন্দ্র। আজ মুর্শিদাবাদের ভগবানগোলা বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

মূলত ভগবানগোলা বিধানসভা কেন্দ্রের তৃণমূল কংগ্রেস বিধায়ক ইদ্রিস আলি চলতি বছরের ফেব্রুয়ারিতে মৃত্যুবরণ করায় তাঁর আসনটি শূন্য হয়। সেই আসনের উপনির্বাচনে আজ লড়ছেন তৃণমূল কংগ্রেসের প্রার্থী রেয়াত হোসেন সরকার। তাঁর প্রতিদ্বন্দ্বী হিসেবে বিজেপির হয়ে লড়ছেন ভাস্কর সরকার এবং কংগ্রেস-বামফ্রন্ট জোটের হয়ে লড়ছেন অঞ্জু বেগম।

প্রথম দুই দফার ভোট মোটামুটি শান্তিপূর্ণ পরিবেশেই হয়েছে। তৃতীয় দফায়ও সেই ছন্দ ধরে রাখতে চাইছে দেশটির নির্বাচন কমিশন। তাই প্রতিটি বুথে কেন্দ্রীয় সুরক্ষা বাহিনী মোতায়েন করে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। পাশাপাশি কুইক রেসপন্স টিম (কিউআরটি), হেভি রেডিও ফ্লাইং স্কোয়াড, ওয়েবক্যাম, ড্রোনের মাধ্যমেও ভোট প্রক্রিয়ার ওপর নজর রাখছে জাতীয় নির্বাচন কমিশন।

এদিন সকালে মালদার ইংরেজবাজারের বার্লো গার্লস হাইস্কুলের ১৯৮ নম্বর বুথ সাজানো হয়েছে জেলার বিখ্যাত আম দিয়ে। যা নজর কেড়েছে সাধারণ ভোটারদের কাছে। এরই মধ্যে জঙ্গিপুর লোকসভা কেন্দ্রের রঘুনাথগঞ্জে বিজেপির প্রার্থী ধনঞ্জয় ঘোষ ভোটকেন্দ্রে তাঁর এজেন্টকে বসতে না দেওয়ার অভিযোগ করেছেন। সেকন্দ্রা হাইস্কুলের ৫৯৬০৬১ নম্বর বুথে এই ঘটনা ঘটেছে বলে খবর পাওয়া গেছে। এছাড়া একই লোকসভা কেন্দ্রের তাঁতিপাড়ার কাছে বিজেপি এজেন্টদের আটকে দেওয়ার অভিযোগও উঠেছে।