Search
Close this search box.
Search
Close this search box.

ডেনমার্কে কোরিয়ান নুডুলস নিয়ে সতর্কতা

দক্ষিণ কোরিয়া থেকে আমদানি করা তিন ধরনের ইনস্ট্যান্ট নুডুলসে অতিরিক্ত ঝাল থাকায় তা স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হতে পারে এমন আশঙ্কায় ডেনমার্কের নুডুলসপ্রেমীদের সতর্ক করেছে দেশটির খাদ্য অধিদপ্তর।

দক্ষিণ কোরিয়া স্যামিয়াং গ্রুপের এই নুডুলসগুলো সারা বিশ্বে বিক্রি হয়ে থাকে। ২০২৩ সালে প্রতিষ্ঠানটি রেকর্ড ১১ কোটি ডলার মুনাফা করেছে।

নুডুলসগুলো হলো- বুলডাক স্যামিয়াং থ্রিএক্স স্পাইসি এন্ড হট চিকেন, বুলডাক স্যামিয়াং টুএক্স স্পাইসি এন্ড হট চিকেন ও বুলডাক স্যামিয়াং হট চিকেন স্টিউ।

ডেনমার্কের খাদ্য অধিদপ্তর বলছে, নুডুলসগুলোতে ক্যাপসেসিন-এর মাত্রাতিরিক্ত উপস্থিতি পাওয়া গেছে। ক্যাপসেসিন হচ্ছে মরিচের একটি সক্রিয় উপাদান ও এক ধরনের রাসায়নিক যৌগ, যা মরিচ খাওয়ার পর পাকস্থলীতে প্রদাহের সৃষ্টি করে। এটি স্বাস্থ্যের জন্য বিপজ্জনক হতে পারে।

দেশটির দোকানে থাকা নুডুলসগুলো আর বিক্রি না করার পরামর্শ দিয়েছে ডেনিশ কর্তৃপক্ষ। শিশুদের স্বাস্থ্যের জন্যও এগুলো বিপজ্জনক হতে পারে বলে মনে করছে তারা।

chardike-ad

এদিকে, এ ঘটনার পর স্যামিয়াং কর্তৃপক্ষ জানিয়েছে, ভবিষ্যতে তারা তাদের রপ্তানি বাজারের স্থানীয় নিয়মকানুন অনুসরণ করে পণ্যের গুণগত মান উন্নয়ন করার চেষ্টা করবে।

সংবাদঃ ডয়চে ভেলে