Search
Close this search box.
Search
Close this search box.

ভারতে চিকিৎসা ভিসার আবেদন সরাসরি

india-visa

ভারতে চিকিৎসার জন্য ভিসার আবেদন সরাসরি গ্রহণে রাজধানীর গুলশান কেন্দ্রে একটি বিশেষ কাউন্টার খোলা হচ্ছে। পাশাপাশি ধানমণ্ডিতে খোলা হচ্ছে একটি নতুন ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র (আইভিএসি)।

এছাড়া বছরের প্রথম দিন থেকে ভারতীয় ভিসার প্রক্রিয়াকরণ ফি বাড়ানো হয়েছে।

ঢাকায় ভারতীয় হাই কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে সোমবার এসব তথ্য জানানো হয়।

এতে বলা হয়, গুলশান কেন্দ্রের বিশেষ কাউন্টারে জরুরি চিকিৎসা ভিসার আবেদন কোনো সাক্ষাৎকারের তারিখ ছাড়াই সরাসরি গ্রহণ করা হবে। অর্থাৎ অন্য ভিসার ক্ষেত্রে অনলাইনে ফরম পূরণের পর পাওয়া নির্ধারিত তারিখে কেন্দ্র গিয়ে আবেদনপত্র জমা দেওয়ার নিয়ম থাকলেও চিকিৎসার জন্য ভারতে গমনেচ্ছুদের ক্ষেত্রে ওই তারিখের প্রয়োজন হবে না।

chardike-ad

বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামী বছরের প্রথম দিন থেকে ধানমণ্ডির ২ নম্বর সড়কের ২৪ নম্বর বাড়িতে নতুন আইভিএসি চালু হবে। রবি থেকে বৃহস্পতিবার সকাল ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত এই কেন্দ্রে ভিসার আবেদন গ্রহণ করা হবে। আর ভিসা দেওয়া হবে বিকেল ৩টা থেকে ৬টা পর্যন্ত।

এ নিয়ে দেশে ভারতীয় ভিসা কেন্দ্রের সংখ্যা দাঁড়াবে সাতে। একইসঙ্গে রাজধানীর গুলশান ও মতিঝিল এবং ঢাকার বাইরে চট্টগ্রাম, সিলেট, খুলনা ও রাজশাহী আইভিএসিতেও সব ধরনের ভিসার আবেদন কার্যক্রম চলবে বলে বিজ্ঞপ্তিতে জানিয়েছে হাই কমিশন।

ভিসার আবেদন ফি বাড়ানো প্রসঙ্গে বিজ্ঞপ্তিতে বলা হয়, ভারতীয় ভিসার আবেদন ফি বাড়ানো হয়েছে। ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহীর পাঁচটি কেন্দ্রে এজন্য জমা দিতে হবে ৬০০ টাকা করে। আর সিলেট ও খুলনায় লাগবে ৭০০ টাকা।

ভিসা ফির সঙ্গে ১ জানুয়ারি থেকে বদলে যাচ্ছে আবেদনকারীর ছবি দেওয়ার নিয়মও। এখন থেকে আবেদনকারীকে ছবি স্ক্যান করে অনলাইন ফরমের নির্ধারিত স্থানে আপলোড করতে হবে। অন্যথায় কর্তৃপক্ষ ওই আবেদন গ্রহণ করবে না বলেও জানিয়েছে ভারতীয় হাই কমিশন।

এছাড়া ভিসা পেতে আবেদনকারীদের সঠিক ক্যাটাগরিতে আবেদন করতে এবং আসল ও পূর্ণাঙ্গ নথিপত্র জমা দিতে বলেছে কর্তৃপক্ষ। তাছাড়া ভিসা বিষয়ে আরও তথ্যের জন্য visahelp@ivacbd.com, info@ivacbd.com অথবা visahelp@hcidhaka.gov.in ঠিকানায় ই-মেইলে যোগাযোগ করা যাবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।