cosmetics-ad

ওয়ানডেতে ২৫ বছরের রেকর্ড ভাঙলেন কোহলি

kohli
ফাইল ছবি

ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচ জিতে এগিয়ে গিয়েও ২-১ ব্যবধানে সিরিজ হেরে গেছে ভারত। এই হারে অধিনায়ক কোহলি ব্যর্থ হলেও, ব্যাটসম্যান কোহলি কিন্তু রেকর্ড গড়ে ফেলেছেন এ সিরিজে।

সিরিজের তিন ওয়ানডেতে কোহলির ব্যাট থেকে এসেছে যথাক্রমে ৭৫, ৪৫ ও ৭১ রান। এমন পারফরম্যান্স ব্যাটিং রেটিং আরেকটু বাড়িয়ে দিয়েছে ভারত অধিনায়কের। ওয়ানডের শীর্ষ ব্যাটসম্যানের রেটিং পয়েন্ট এখন ক্যারিয়ার সেরা ৯১১। এ সিরিজেই দুটি অপরাজিত সেঞ্চুরি করা জো রুট চার ধাপ এগিয়ে দুইয়ে এসেছেন। তবু কোহলির সঙ্গে তাঁর ব্যবধান ৯৩ পয়েন্টের (৮১৮)!

৯১১ রেটিং পয়েন্ট পেয়েই প্রায় ভুলে যাওয়া এক কীর্তির কথা মনে করিয়ে দিয়েছেন কোহলি। ১৯৯৩ সালে ক্যারিয়ার সেরা ৯০৮ পয়েন্ট তুলেছিলেন ব্রায়ান লারা। সে রেটিং পয়েন্ট গত ২৫ বছরে আর কেউ ছুঁতে পারেননি। কোহলি ছাড়া এবি ডি ভিলিয়ার্স ও হাশিম আমলাই শুধু গত কয়েক বছরে ৯০০ রেটিং পয়েন্টের মাইলফলক ছুঁতে পেরেছেন। কিন্তু লারাকে টপকানো হয়নি কারও।

গত সপ্তাহে কোহলি শুধু লারাকেই টপকাননি, সর্বকালের সেরা রেটিংয়ের তালিকায় ছয়ে উঠে এসেছেন। সর্বশেষ ৯১০ রেটিং পার করার ঘটনা ১৯৯১ সালের। সে বছর মার্চে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এক ম্যাচ শেষে অস্ট্রেলিয়ার ডিন জোন্সের রেটিং দাঁড়িয়েছিল ৯১৮তে। এ ফর্ম ধরে রাখলে কোহলির পক্ষে জোন্সকে ছাড়াতে কষ্ট হওয়ার কথা নয়। তবে সর্বকালের সেরা রেটিং করতে চাইলে অনেক পথ পেরোতে হবে কোহলিকে। ১৯৮৫ সালে ৯৩৫ রেটিং পয়েন্ট তুলেছিলেন কিংবদন্তি ভিভ রিচার্ডস।

ওয়ানডে ইতিহাসের সেরা রেটিং পয়েন্ট:

রেটিং ব্যাটসম্যান দল দিন
৯৩৫ ভিভ রিচার্ডস ওয়েস্ট ইন্ডিজ ০২.১২.১৯৮৫
৯৩১ জহীর আব্বাস পাকিস্তান ২০.০৬.১৯৮৩
৯২১ গ্রেগ চ্যাপেল অস্ট্রেলিয়া ০৩.০২.১৯৮১
৯১৯ ডেভিড গাওয়ার ইংল্যান্ড ১৫.০৬.১৯৮৩
৯১৮ ডিন জোন্স অস্ট্রেলিয়া ০৯.০৩.১৯৯১
৯১১ বিরাট কোহলি ভারত ১২.০৭.২০১৮

সৌজন্যে- প্রথম আলো