cosmetics-ad

বিশ্বের প্রথম ফাইভ-জি ফোনে কী আছে?

5g-s10ফোর-জি এর দিন শেষ। চলে এসেছে ফাইভ-জি মোবাইল নেটওয়ার্ক প্রযুক্তি। বাণিজ্যিকভাবে ফাইভ-জি সেবা শুরু না হলেও পরীক্ষামূলকভাবে চলছে জোরালোভাবেই। স্মার্টফোন কোম্পানিগুলোও ফাইভ-জি হ্যান্ডসেট নিয়ে প্রস্তুতি নিচ্ছে। এরই মধ্যে দক্ষিণ কোরিয়ায় ফাইভ-জি সুবিধা সম্পন্ন গ্যালাক্সি এস১০ বুকিং শুরু হয়েছে। এই নতুন নেটওয়ার্কে এক সেকেন্ডেরও কম সময়ে পুরো মুভি ডাউনলোড করা যাবে।

গ্যালাক্সি এস১০-ই ফাইভ–জি প্রযুক্তি সম্পন্ন বিশ্বের প্রথম মোবাইল। এই ফোনে সম্পূর্ণ বেজেলহীন ডিসপ্লের উপরের বাম পাশে থাকবে ফ্রন্ট ক‍্যামেরা। থাকবে ইনডিসপ্লে ফিঙ্গার প্রিন্ট সেন্সর। পিছনে ট্রিপল ক‍্যামেরা সেটআপ। ১২ মেগাপিক্সেলের ওয়াইড অ‍্যাঙ্গেল ক‍্যামেরার সঙ্গে ১৩ মেগাপিক্সেলের টেলিফটো লেন্স এবং ১৬ মেগাপিক্সেলের সুপার ওয়াইড অ‍্যাঙ্গেল লেন্স। প্রসেসর হিসেবে থাকবে এক্সিনোজ ৯৮২০।

আগামী সপ্তাহ থেকে দক্ষিণ কোরিয়ায় ফাইভ-জি ফোন বিক্রি শুরু করবে স্যামসাং। আসছে মে মাসে ফাইভ-জি ফোন নিয়ে আসতে পারে ওয়ানপ্লাস। এছাড়াও হুওয়াওয়ের ফোল্ডেবেল স্মার্টফোন মেট এক্সে থাকবে ফাইভ-জি সুবিধা।

তবে ফাইভ-জি দৌড়ে তুলনামূলক পিছিয়ে অ্যাপল। ২০২০ সালে ফাইভ-জি ফোন আনার কথা থাকলেও ২০২১ সালের আগে ফাইভ-জি ফোন উন্মুক্ত করবে না অ্যাপল।

সৌজন্যে- জাগো নিউজ