cosmetics-ad

ক্ষতিকারক বিকিরণ ছড়াচ্ছে অ্যাপল-স্যামসাং, মামলা দায়ের

samsung-vs-apple

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে অ্যাপল ও স্যামসাং এই দুই স্মার্টফোন কোম্পানির বিরুদ্ধে ক্ষতিকারক বিকিরণ ছড়ানোর অভিযোগে আদালতে মামলা হয়েছে। অ্যাপল এবং স্যামসাংয়ের আইফোন ৭ প্লাস, আইফোন ৮, এবং আইফোন এক্স, স্যামসাং গ্যালাক্সি এস ৮, স্যামসাং গ্যালাক্সি নোট ৮ এই মডেলের ফোনগুলো থেকে ক্ষতিকর বিকিরণ ছড়ানোর অভিযোগে মামলা করা হয়েছে।

সাধারণত যে কোনো স্মার্টফোনের ক্ষতিকারক বিকিরণ মাপার জন্য স্পেসিফিক আবসর্পশন রেট (এসএআর) মাপা হয়। এসএআর ভ্যালু থেকে মানবদেহ মোবাইল ফোন থেকে নির্গত বিকিরণ কতটা শোষণ করতে পারে তা পরিমাপ করা হয়।

যুক্তরাষ্ট্রের ফেডারেল কমিউনিকেশন কমিশন (এফসিসি) জানিয়েছেন, ‘অনেকেই মনে করেন কম এসএআর ভ্যালুর স্মার্টফোন ব্যবহার করলে ক্ষতি কম হয়। এছাড়াও অনেকেই বেশি এসএআর ভ্যালুর ফোন ব্যবহারের থেকে কম এসএআর ভ্যালুর ফোন ব্যবহারে নিজেদের সুরক্ষিত মনে করেন।’

তথ্য অনুযায়ী, মানবদেহের জন্য প্রতি কিলোগ্রামে ১.৬ ওয়াট পর্যন্ত বিকিরণ সুরক্ষিত। এ প্রসঙ্গে অ্যাপল জানিয়েছেন, আইফোন ৭ সহ সব আইফোন মডেল এফসিসি সার্টিফিকেশন পেয়েছে। এছাড়াও যত দেশে আইফোন বিক্রি হয় সব দেশের নির্দিষ্ট সার্টিফিকেশন পাস করেছে।’ তবে এখন পর্যন্ত এই মামলা প্রসঙ্গে স্যামসাং কোনো মন্তব্য করেনি।