cosmetics-ad

বাংলাদেশের সঙ্গে ভারতের ১০ বিলিয়ন ডলারের ব্যবসা

india-bangladesh-flag

ভারত ২০১৮ সালে বাংলাদেশের সঙ্গে ১০ বিলিয়ন ডলারের ব্যবসা করেছে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ। মহাত্মা গান্ধীর ১৫০তম জন্মদিন উপলক্ষে জয়পুর ফুট আর্টিফিশিয়াল লিম্ব ফিটমেন্ট ক্যাম্পের মাধ্যমে পা হারানো ব্যক্তিদের বিনামূল্যে নকল পা (লিম্ব) প্রদান অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান। ভারতীয় হাইকমিশন বৃহস্পতিবার রাজধানীর জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানে (নিটোর) এই অনুষ্ঠানের আয়োজন করে।

তিনি জানান, আলোচ্য সময়ে বাংলাদেশ ৮.৮ বিলিয়ন ডলারের পণ্য রপ্তানি করে। এই সময়ে বাংলাদেশ ভারতের অষ্টম বৃহত্তম রপ্তানি গন্তব্য ছিল। এমনকি গত বছরেই প্রথমবারের মতো বাংলাদেশ ভারতে এক বিলিয়ন ডলার রপ্তানিসীমা অতিক্রম করে। এই অর্জনে সহায়তা করেছে বাংলাদেশের তৈরি পোশাক, সয়াবিন তেল ও প্রক্রিয়াজাত খাদ্য রপ্তানি। আমরা আশা করছি, আগামীতে এই ধারা অব্যাহত থাকবে এবং বাড়বে।

রীভা গাঙ্গুলি দাশ আরো বলেন, দুই দেশের মধ্যে বাণিজ্য সর্ম্পক আরো কিভাবে বাড়ানো যায়, পাশাপাশি বাণিজ্য ঘাটতি আরো কমানো যায়, সে বিষয়েও উদ্যোগ নেয়া হয়েছে।

তিনি বলেন, সম্প্রতি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফল সফর শেষ করেছেন। বাংলাদেশ যে উন্নয়ন করেছে, তা দেখে ভারতসহ বিশ্বের অনেক দেশ এখানে বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করছে। বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক দিন দিন ভালো হচ্ছে।

বাংলাদেশের ক্রমবর্ধমান অর্থনৈতিক বিকাশের প্রশংসা করে অনুষ্ঠানে তিনি বলেন, বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ক্রমেই বাড়ছে। এদেশে ভারতের অনেক শিল্পকারখানা আছে। তারা এদেশে অর্থনীতিতে ভূমিকা রাখছে। মোংলা ও মীরসরাই ইকোনমিক জোনে ভারতের জোন থাকবে। পারস্পরিক সর্ম্পক এবং উভয় দেশের অর্থনৈতিক উন্নয়ন ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে মূল ভূমিকা পালন করছে।