Search
Close this search box.
Search
Close this search box.

মালয়েশিয়ায় ছোটদের হজ প্রশিক্ষণ

kids-hajjহজ ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে অন্যতম। এটি শারীরিক ও আর্থিক ইবাদতগুলোর মধ্যে অনন্য। আর্থিক ও দৈহিকভাবে সামর্থ্যবানদের ওপর জীবনে একবার হজ করা ফরজ। সুতরাং যে ব্যক্তি হজব্রত পালন করলো, সে আল্লাহতায়ালার নির্দেশ পালন করে নিজেকে ধন্য ও জান্নাতি মানবে পরিণত করল।

হজ পালনের প্রতি আগ্রহ বাড়াতে মালয়েশিয়ায় নেওয়া হয়েছে ব্যতিক্রমী উদ্যোগ। ওই উদ্যোগের অংশ হিসেবে পবিত্র কাবা ঘরের প্রতিকৃতিসহ হজ পালনের জায়গাসমূহের প্রতিকৃতি বানিয়ে হজের মহড়ায় অংশ নেয় মালয়েশিয়ার হাজার হাজার শিক্ষার্থী।

chardike-ad
kids-hajj
অভিভাবকরা প্রশিক্ষণের জন্য ছয়-সাত বছর বয়সী শিক্ষার্থীদের প্রস্তুত করে দিচ্ছেন

সোমবার (২৪ জুলাই) কুয়ালালামপুরের লিটল ক্যালিফস কিন্ডারগার্টেনের শিক্ষার্থীরা হজের আনুষ্ঠানিকতার প্রায়োগিক জ্ঞানার্জনের অংশ হিসেবে ‘লিটল হজ ২০১৭’ নামে বিশেষ হজ প্রশিক্ষণে অংশ নেয়।

kids-hajj
পাথর সংগ্রহ করছেন শিক্ষার্থীরা

প্রশিক্ষণে অংশ নিয়ে ছয়-সাত বছর বয়সী শিক্ষার্থীদের কেউ কেউ হজের প্রশিক্ষণের অংশ হিসেবে ইহরামের মতো সাদা কাপড় গায়ে জড়িয়ে কাবার প্রতিকৃতিতে তওয়াফ করছেন, কেউ পাথর সংগ্রহ করছেন, কেউ আবার অন্য আনুষ্ঠানিকতায় মশগুল। সবার সাথে রয়েছে সবুজ ব্যাগ, হাতে পাসপোর্ট, হাতে বেল্ট, মুখে তালবিয়া পাঠ। উপস্থিত দর্শকরা তাদের নানাভাবে উৎসাহ দেয়।

kids-hajj
‘লিটল হজ ২০১৭’ নামে বিশেষ হজ প্রশিক্ষণে অংশ নেওয়া দুই শিক্ষার্থী