Search
Close this search box.
Search
Close this search box.

মঙ্গলবার থেকে দেশে রমজান মাস শুরু

রমজানের চাঁদ

দেশের আকাশে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। ফলে আগামী মঙ্গলবার(১২ মার্চ) বাংলাদেশে পবিত্র রমজান মাস শুরু হবে। আজ ইশার নামাজের সাথে তারাবীহ-র নামাজ আদায় করবেন ধর্মপ্রাণ মুসলিমরা। সেই সাথে ভোররাতে রোজা রাখার উদ্দেশ্যে সাহরি খাবেন তাঁরা।

আজ জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা শেষে এই ঘোষণা করেন ধর্মমন্ত্রী মোঃ ফরিদুল হক খান।

chardike-ad

সোমবার(১১ মার্চ) দেশের বিভিন্ন স্থান থেকে রমজানের চাঁদ দেখার খবর জানান অনেক মুসল্লি। তাঁদের মাধ্যমে চাঁদ দেখার খবর নিশ্চিত করেছেন সংশ্লিষ্ট জেলার প্রশাসকেরা।

এর আগে সন্ধ্যা সাড়ে ৬টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে বৈঠক করে জাতীয় চাঁদ দেখা কমিটি। এতে সভাপতিত্ব করেন ধর্মবিষয়ক মন্ত্রী ও কমিটির সভাপতি মো. ফরিদুল হক খান। সভায় ১৪৪৫ হিজরি সনের পবিত্র রমজান মাসের চাঁদ দেখা সম্পর্কে সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে পাওয়া তথ্য পর্যালোচনা করে চাঁদ দেখার বিষয়টি নিশ্চিত করা হয়।

সভায় ধর্মমন্ত্রী বলেন, বাংলাদেশের আকাশে আজ পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। তাই আগামীকাল ১২ মার্চ (মঙ্গলবার) থেকে পবিত্র রমজান মাস গণনা শুরু হবে। আগামী ৬ এপ্রিল (শনিবার) দিবাগত রাতে পবিত্র লাইলাতুল কদর পালিত হবে।

 

ঢাকা ও তাঁর পার্শ্ববর্তী এলাকার সময় অনুযায়ী আজকের সাহরীর শেষ সময় ভোর ৪টা ৫১ মিনিটে এবং আগামীকালের ইফতারের সময় সন্ধ্যা ৬টা ১০ মিনিটে।