cosmetics-ad

কোরিয়াতে ভ্যাক্সিন নেওয়ার আগে/পরের অভিজ্ঞতা

corona-korea
ফাইল ফটো

গতকাল ৩টা ৫ মিনিটে প্রথম ডোজ ভ্যাক্সিন নিয়েছি।  সকল প্রসেসিং শেষ করতে মাত্র ৫ মিনিট লেগেছে।  লাস্ট কয়েকদিনে এবং আগামী ১/২ মাসের মধ্যে সবাই ভ্যাক্সিন পেয়ে যাবে।  সেজন্য কয়েকটি প্রশ্ন আকারে উত্তর দেওয়া।

প্রশ্ন ১: ভ্যাক্সিন নেওয়ার আগে কিছু করতে হবে?
উত্তর: না, কিন্তু যেহেতু ভ্যাক্সিন নেওয়ার পরে একদিন গোসল করতে মানা, সেজন্য গোসল করে যাওয়াটা উত্তম

প্রশ্ন ২ঃ ভ্যাক্সিনের সময়, ভ্যাক্সিন কেন্দ্রে কি করতে হয়।
উত্তর : প্রথমে আপনাকে একটা ফর্ম ফিলাপ করতে হবে। সেটাসহ আইডি কার্ড নিয়ে কয়েকটি বুথে যেতে হবে। এরপর একজন ডাক্তার কি করা যাবে বা যাবে না সেগুলো নিয়ে বলবে এবং মেডিকেল হিস্টোরি একটু শুনবে। এরপরে অন্য বুথে ভ্যাক্সিন দিয়ে দিবে। দেওয়ার পরে, সেকেন্ড ডোজ কবে দিবে তার একটা ডকুমেন্টস দিবে(যদিও এইটা সবাই জানে)। ভ্যাক্সিন নেওয়ার পর ১৫ মিনিট সেখানে বসে থাকতে হবে। ১৫ মিনিট পরে বাসায় চলে যেতে পারবেন।

প্রশ্ন ৩: ভ্যাক্সিন নেওয়ার পরে কোন গাইড লাইন আছে?
উত্তর: প্রথমত একদিন গোসল করা যাবে না। ৩ দিন ভারী কাজ করা যাবে না। কোন ধরনের অসুস্থ হলে কি করতে হবে সে বিষয়ে একটা লিফলেট দিবে।

প্রশ্ন ৪: ভ্যাক্সিন নেওয়ার সময় অথবা পরে কি ব্যাথা হয়?
উত্তর: নেওয়ার সময় কোন ব্যাথা হয় না। কিন্তু ৩/৪ ঘন্টা পর থেকে ব্যাথা হওয়া শুরু হয়। এইটা একেকজনের ক্ষেত্রে একেক রকম হতে পারে। আমার আশেপাশে কয়েকজনের বেশ ভালোই ব্যাথা হয়েছে। তবে আমার শুধু যেখানে ইনজেকশন দিয়েছে সেখানে ব্যাথা হয়েছিলো। কিন্তু আজকে ঘুম থেকে উঠার পর ব্যাথার এরিয়াটা একটু বৃদ্ধি পেয়েছে তবে খুব বেশি না।

যাইহোক, কারো কোন প্রশ্ন থাকলে কমেন্ট বক্সে এড করতে পারে। অথবা কারো অভিজ্ঞতাও এড করতে পারেন।

আল জাবের ফয়সাল, দক্ষিণ কোরিয়া