Search
Close this search box.
Search
Close this search box.

আইফোন ব্যবহারে নিষেধাজ্ঞা দিচ্ছে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী

ছবি: রয়টার্স।

ভয়েস রেকর্ডিংয়ের মাধ্যমে সম্ভাব্য সংবেদনশীল তথ্য ফাঁসের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে দক্ষিণ কোরিয়ার সশস্ত্রবাহিনী। সেজন্য সামরিক বাহিনীর ভবনগুলোর মধ্যে আইফোনের উপর নিষেধাজ্ঞার কথা বিবেচনা করছে তারা।

দ্য কোরিয়া হেরাল্ডের প্রতিবেদনে বলা হয়েছে, সেনাবাহিনী, নৌবাহিনী এবং বিমানবাহিনীর সদরদপ্তরে অনুষ্ঠিত যৌথ বৈঠকের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ধারণা করা হচ্ছে দেশি ব্র্যান্ডের প্রসার ও জাতীয়তাবাদের চিন্তাও এমন সিদ্ধান্ত নিতে ভূমিকা রাখছে।

chardike-ad

এই নিষেধাজ্ঞা বাস্তবায়নে সবচেয়ে বেশি ভূমিকা রাখছে কোরিয়ান এয়ারফোর্স বা কেএএফ। গত ১১ এপ্রিল জারি করা এক নির্দেশনায় দক্ষিণ কোরিয়ার বিমানবাহিনী তাঁর কর্মীদের আইফোন ব্যবহারে নিষেধাজ্ঞার কথা জানিয়েছে।

শুধু আইফোনই নয়, থার্ড পার্টি অ্যাপস দিয়ে ভয়েস রেকর্ড ও শেয়ার করা সম্ভব এমন সকল ডিভাইস ব্যবহারেই নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। জানা গেছে সেনাবাহিনী এই নিষেধাজ্ঞার প্রভাব নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে। ধারণা করা হচ্ছে, শীঘ্রই এমন নিষেধাজ্ঞা সম্পূর্ণ কোরিয়ান সেনাবাহিনীতে দেয়া হবে।

এমন সিদ্ধান্ত স্যামসাংয়ের মত লোকাল ব্র্যান্ডগুলোকে সাহায্য করবে বলেই ধারণা করা হচ্ছে। যদি কোরিয়ান সেনাবাহিনীর সকল ইউনিটের উপর এই নিষেধাজ্ঞা বাস্তবায়িত হয় তা প্রায় ৫ লাখ সেনাকর্মীকে তাদের মোবাইল পরিবর্তনে বাধ্য করতে পারে।