sentbe-top

কোরিয়ান ভাষার সহজ পাঠ-লেকচার-৬- সংখ্যা গণনা এবং গণনার একক

বাংলা অনলাইনে মুক্ত জ্ঞানের মেলা ‘শিক্ষক’ এর কোরিয়ান ভাষার অনলাইন কোর্স কোরিয়ান ভাষায় সহজ পাঠ। কোর্সটি পরিচালনা করছেন রিফাত ফারজানা। শিক্ষক ডট কমের পাশাপাশি বাংলা টেলিগ্রাফেও এই কোর্সের লেকচারগুলো নিয়মিতভাবে পাঠকদের জন্য দেওয়া হচ্ছে। আজকে দেখুন ষষ্ঠ লেকচার।

স্থানীয় সময় বোঝা বা বলার জন্যেও সংখ্যা জানা থাকা প্রয়োজন। তাই আজকের লেকচারের নির্ধারিত বিষয়ের পরিবর্তে আগামী লেকচারের বিষয়বস্তু, মানে সংখ্যা নিয়ে আমরা আজ আলোচনা করব। সময়, ঋতু ইত্যাদি আগামী ক্লাসের জন্য তুলে রাখলাম।

কোরিয়ান ভাষায় গণনার জন্য দুই ধরণের সংখ্যা রয়েছে।

한자어 수 (হানচা-অ সু) বা সিনো/সাইনো কোরিয়ান সংখ্যা

আমরা যখন কোরিয়ান ভাষার ইতিহাস পড়েছিলাম তখনতো নিশ্চয়ই জেনেছি যে, এই ভাষার উৎপত্তির আগে কোরিয়ানরা চীনা ভাষা (হানজা/হানচা) ব্যবহার করত। কোরিয়ান ভাষার অনেক কিছুতেই এখনো ‘হানজা/হানচা’ ব্যবহার হয়। তার প্রকৃষ্ট উদাহরণ হচ্ছে, সিনো/সাইনো কোরিয়ান সংখ্যা। এটা চীনা ভাষা থেকে এসেছে। যেমন, 일/ইল্‌ (এক), 이/ই (দুই), 삼/ সাম্‌ (তিন),사/ সা (চার)। দিন, তারিখ, বছর, টাকা, সময়ের ক্ষেত্রে মিনিট এবং সেকেন্ড এগুলো সিনো/সাইনো কোরিয়ান সংখ্যা দিয়ে গোনা হয়

고유어 수 (গোইউ-অ সু) বা পিওর কোরিয়ান সংখ্যা

নামেই এর পরিচয় পাওয়া যাচ্ছে। কোরিয়ান ভাষাই এর মূল ভিত্তি। এর নামগুলো সিনো কোরিয়ান থেকে একেবারেই আলাদা। যেমন, 하나/হানা (এক), 둘/দুল্‌ (দুই), 셋/সেত্‌ (তিন), 넷/নেত্‌ (চার)। বয়স, সময়ের ক্ষেত্রে ঘন্টা, ১/২/৩ মাস এভাবে বোঝাতে পিওর কোরিয়ান সংখ্যা ব্যবহার হয়।

কোরিয়ান ভাষা শিখতে গেলে দুটো বিষয় নিয়ে সব থেকে বেশি সময় দিতে হয় ছাত্র এবং শিক্ষক উভয়কেই। তার একটি হচ্ছে সংখ্যা (যেহেতু দু ধরণের সংখ্যা আছে) আর অন্যটি হচ্ছে গণনার একক। সংখ্যার নমুনা তো উপরে দেখলেনই। আর গণনার একক হচ্ছে, আমরা বাংলায় যেমন ব্যবহার করি, টা, টি, খানা, খানি। আমরা শুধু মাত্র মানুষের ক্ষেত্রে ‘জন’ ব্যবহার করি। এছাড়া গরুছাগল, বই পত্র, কীট পতংগ, আপেল কমলা, আসবাবপত্রসহ বাদবাকি সবকিছুর ক্ষেত্রে টা/টি/খানা/খানি বসাই। আরো সহজ করে বললে, বেশিরভাগ ক্ষেত্রেই ‘টা’ বসাই। কিন্তু কোরিয়ান ভাষায় এই সমস্ত কিছুতে আলাদা আলাদা একক বসে। যেমন, জীব জন্তুর বেলায় 마리 (মারি), পানি/জুসের বোতলের সাথে 병(বিয়ং) আবার মানুষের বেলায় 명(মিয়ং) বসে। এক্ষেত্রে আসলে ঝাড়া মুখস্তবিদ্যার কোন বিকল্প নেই । ভাবনার কিছু নেই। প্রতিদিন একটু করে করে সময় দেবেন এই ভাষাটার পেছনে। দেখবেন এক সময় আপনি অনেককিছু শিখে ফেলেছেন।

ভিডিও লেকচার ১

ভিডিও লেকচার ২

এছাড়া প্রয়োজনীয় কিছু ভোকাবুলারির শিট আপলোড করে দেয়া হল।
9Msdr6o

ssjcF3S

sentbe-top