Search
Close this search box.
Search
Close this search box.

যুদ্ধ বন্ধের আনুষ্ঠানিক ঘোষণা চায় দক্ষিণ কোরিয়া

north south korea
ফাইল ছবি

১৯৫০-৫৩ সালের কোরীয় যুদ্ধ অবসানে আনুষ্ঠানিকভাবে ঘোষণার আহ্বান জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জা ইন। নিউ ইয়র্কে জাতিসঙ্ঘের সাধারণ অধিবেশনে যোগ দিয়ে মুন বলেন, কোরীয় যুদ্ধের সমাপ্তির জন্য আমি আবার বিশ্ব সম্প্রদায়ের সহযোগিতার জোর আহ্বান জানাচ্ছি।

chardike-ad

এই সঙ্কট চিরতরে নিরসনে একটি প্রস্তাব দিয়ে তিনি বলেন, কোরিয়ার তিনটি দল অথবা দুই কোরিয়ার চারটি দলের পাশাপাশি যুক্তরাষ্ট্র এবং চীন মিলে ঘোষণা দেবে যে কোরীয় যুদ্ধ সমাপ্তি হয়েছে। উত্তর কোরিয়াও এই উপদ্বীপের যুদ্ধ বন্ধে আনুষ্ঠানিক ঘোষণা চেয়েছিল। এ বিষয়ে পিয়ংইয়ংয়ের তৎপরতাও দেখা যায়। কিন্তু যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জাতিসঙ্ঘের কমান্ডের কৌশলগত ভূমিকার কারণে তা সম্ভব হয়নি।

মুন এর আগেও যুদ্ধ বন্ধের ঘোষণা নিয়ে চেষ্টা চালান। এই প্রসঙ্গে তিনি বলেন, যুদ্ধ বন্ধের আনুষ্ঠানিক ঘোষণা উত্তর কোরিয়াকে পরমাণু নিরস্ত্রীকরণে সহায়তা করবে। কিন্তু ওয়াশিংটন জানিয়েছে, আগে পিয়ংইয়ংকে অবশ্যই পরমাণু অস্ত্র ছাড়তে হবে।

উল্লেখ্য, ১৯৫০ সালের ২৫ জুন শুরু হয় কোরীয় যুদ্ধ। ওই সময় দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে সর্বাত্মক যুদ্ধে উত্তর কোরীয় ট্যাংক ও সেনাবাহিনী সদস্যরা সীমান্ত অতিক্রম করে। যুদ্ধে দক্ষিণ কোরিয়ার হয়ে উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুদ্ধে অংশ নেয় মার্কিন যুক্তরাষ্ট্র।

সত্তর বছর আগের ওই যুদ্ধে উত্তর কোরিয়ায় প্রাণ হারান কয়েক হাজার মার্কিন সৈন্য। এর মাত্র তিন বছরের মাথায় একটি চুক্তি স্বাক্ষরের মাধ্যমে যুদ্ধবিরতিতে পৌঁছায় দুই দেশ। যদিও আনুষ্ঠানিকভাবে কোরীয় যুদ্ধের এখনো সমাপ্তি ঘোষণা করা হয়নি।