Search
Close this search box.
Search
Close this search box.
hacker
প্রতীকী ছবি

২০২১ সালে উত্তর কোরিয়ার হ্যাকাররা প্রায় ৪০ কোটি ডলার সমপরিমাণ ডিজিটাল সম্পদ চুরি করেছে। ব্লক চেইন বিশ্লেষণ কোম্পানি চেইন অ্যানালাইসিস নতুন এক প্রতিবেদনে এ দাবি করেছে। প্রতিষ্ঠানটি জানিয়েছে, গত বছর ছিল উত্তর কোরিয়ার সাইবার অপরাধীদের জন্য সফলতম একটি বছর। তারা মূলত বিনিয়োগকারী প্রতিষ্ঠান এবং কেন্দ্রীয় মুদ্রা বিনিময় প্রতিষ্ঠানগুলোকে টার্গেট করেছিল।

প্রতিবেদনে বলা হয়েছে, ‘২০২০ থেকে ২০২১ সালে উত্তর কোরিয়ার সঙ্গে সংশ্লিষ্ট হ্যাকের সংখ্যা চার থেকে বেড়ে সাতে পৌঁছেছে।’ হ্যাকাররা বিভিন্ন সংস্থার ক্রিপ্টোকারেন্সি‘হট’ ওয়ালেট থেকে অর্থ সরিয়ে নিতে গোপন প্রলোভন, কোড হাতিয়ে নেওয়া এবং ম্যালওয়্যারসহ বেশ কয়েকটি কৌশল ব্যবহার করেছিল। সম্পদ হাতিয়ে নেওয়ার পর সেগুলো উত্তর কোরিয়া নিয়ন্ত্রিত ঠিকানাগুলিতে স্থানান্তর করা হয়েছিল।

chardike-ad

ক্রিপ্টোকারেন্সি হট ওয়ালেটগুলো ইন্টারনেট ও ক্রিপ্টোকারেন্সি নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকে। এগুলো তাই হ্যাকিংয়ের ঝুঁকিতে থাকে। এগুলো ক্রিপ্টোকারেন্সি পাঠাতে ও গ্রহণ করতে ব্যবহৃত হয় এবং ব্যবহারকারীদের তাদের কতগুলো টোকেন রয়েছে তা দেখতে দেয়।

চেইন অ্যানালাইসিস জানিয়েছে, সম্ভবত গত বছরের অধিকাংশ হামলা তথাকথিত ল্যাজারাস গ্রুপ চালিয়েছিল। যুক্তরাষ্ট্র এই গ্রুপটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল। ধারণা করা হয়ে, গ্রুপটি উত্তর কোরিয়ার প্রাথমিক গোয়েন্দা ব্যুরো রিকনাইসেন্স জেনারেল ব্যুরোর মাধ্যমে নিয়ন্ত্রিত হয়।