Search
Close this search box.
Search
Close this search box.

নিষেধাজ্ঞা উপেক্ষা করে ফের ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

missileজাতিসংঘের নিষেধাজ্ঞা উপেক্ষা করে আবারও বেশ কয়েকটি ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। রোববার সিউলের সামরিক বাহিনীর বরাতে এ তথ্য নিশ্চিত করেছে বার্তা সংস্থা এএফপি।

chardike-ad

পীত সাগর অভিমুখে একাধিক ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর মাত্র কয়েকদিনের মাথায় আবারও নতুন করে পরীক্ষা চালালো কিম প্রশাসন। উত্তর কোরিয়া জানায়, এটি ছিলো তাদের নতুন প্রজন্মের কৌশলগত ক্রুজ ক্ষেপণাস্ত্রের প্রথম পরীক্ষা।

পিয়ংইয়ং নতুন বছরে তাদের অস্ত্র পরীক্ষা কার্যক্রম আরও জোরদার করেছে। এসবের মধ্যে রয়েছে, পানির নিচে চালিত পরমাণু অস্ত্র ব্যবস্থা এবং সলিড জ্বালানি চালিত হাইপারসনিক ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ এক বিবৃতিতে বলেন, আমাদের সামরিক বাহিনী আজ সকাল ৮টায় উত্তর কোরিয়ার সিনপো এলাকার জলসীমার কাছে পরীক্ষা চালানো বেশ কয়েকটি অজ্ঞাতনামা ক্রুজ ক্ষেপণাস্ত্র শনাক্ত করেছে।

তিনি আরও বলেন, উৎক্ষেপণটি দক্ষিণ কোরিয়া এবং মার্কিন গোয়েন্দা কর্তৃপক্ষের নজরদারিত্বের আওতায় ছিলো। তবে এ দফায় কতটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়েছে সে ব্যাপারে সুনির্দিষ্ট করে কিছু জানায়নি সংশ্লিষ্টরা।