Search
Close this search box.
Search
Close this search box.

পাসপোর্ট সূচকে উ. কোরিয়ার সঙ্গে যৌথভাবে ৯৭তম অবস্থানে বাংলাদেশ

passport২০২৪ সালে শক্তিশালী পাসপোর্ট সূচকে উত্তর কোরিয়ার সঙ্গে যৌথভাবে ৯৭তম স্থানে রয়েছে বাংলাদেশ। মঙ্গলবার যুক্তরাজ্যভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান হেনলি অ্যান্ড পার্টনার্স (এইচঅ্যান্ডপি) বৈশ্বিক পাসপোর্ট সূচক-২০২৪ এ ১০৪টি দেশের সূচক প্রকাশ করে।

chardike-ad

কোনো দেশের পাসপোর্টধারীরা আগাম ভিসা ছাড়াই কতটি দেশে যেতে পারে তার উপর ভিত্তি করে সূচকে অবস্থান নির্ধারণ করা হয়েছে। ২০২৪ সালের সূচক অনুসারে, বাংলাদেশি পাসপোর্টধারীরা ৪২টি দেশে ভিসামুক্তভাবে বা অন-অ্যারাইভাল ভ্রমণ করতে পারবে।

দক্ষিণ এশিয়ায় বাংলাদেশি পাসপোর্ট নেপাল (৯৮), পাকিস্তান (১০১) ও আফগানিস্তানের (১০৪) তুলনায় এগিয়ে। মালদ্বীপের পাসপোর্ট ৫৮ তম স্থানে রয়েছে এবং ৯৪টি দেশে ভিসামুক্ত প্রবেশাধিকারসহ দক্ষিণ এশিয়ার সবচেয়ে শক্তিশালী হয়ে উঠেছে। ভারত, ভুটান ও শ্রীলঙ্কার পাসপোর্ট যথাক্রমে ৮০ তম, ৮৭ তম এবং ৯৬ তম স্থানে রয়েছে।

অন্যদিকে, ২০২৪ সালে একইসঙ্গে ৬টি দেশ সর্বাধিক পছন্দনীয় ভ্রমণ গন্তব্য হিসেবে শীর্ষস্থানে রয়েছে। দেশগুলো হলো: ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, সিঙ্গাপুর ও স্পেন। এসব দেশের পাসপোর্টধারীরা এখন বিশ্বের ১৯৪টি দেশে ভিসামুক্তভাবে বা ভিসা-অন-অ্যারাইভাল ভ্রমণ করতে পারবে।

সিএনএনের তথ্য অনুসারে, ১৯ বছর আগে হেনলি পাসপোর্ট সূচক বিশ্বব্যাপী ভ্রমণের স্বাধীনতা পর্যবেক্ষণ শুরু করার পর থেকে একই অবস্থানে সর্বাধিক দেশের রেকর্ড এটি।

শীর্ষস্থানে থাকা ৬টি দেশ ছাড়াও হেনলি পাসপোর্ট সূচকে শীর্ষ ৫টি র‌্যাংকিংয়ে থাকা দেশগুলো হলো: ফিনল্যান্ড, দক্ষিণ কোরিয়া ও সুইডেন; এসব দেশের পাসপোর্টধারীরা ভিসা ছাড়া বা অন অ্যারাইভাল ভিসা দিয়ে ১৯৩টি দেশে ভ্রমণ করতে পারবে ।

সূচকে যৌথভাবে দ্বিতীয় অবস্থানে রয়েছে অস্ট্রিয়া, ডেনমার্ক, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস; এসব দেশের পাসপোর্টধারীরা ভিসা ছাড়া বা অন অ্যারাইভাল ভিসা দিয়ে ১৯২টি দেশে ভ্রমণ করতে পারবে।

সূচকে যৌথভাবে তৃতীয় অবস্থানে রয়েছে বেলজিয়াম, লুক্সেমবার্গ, নরওয়ে, পর্তুগাল ও ইউনাইটেড কিংডম; ভিসা ছাড়া বা অন অ্যারাইভাল ভিসা দিয়ে ১৯১টি দেশে ভ্রমণ করতে পারবে এসব দেশের পাসপোর্টধারীরা।

১৯০টি দেশে ভিসা ছাড়া বা অন অ্যারাইভাল ভিসা দিয়ে ভ্রমণ করতে পারবে গ্রিস ও মাল্টার পাসপোর্টধারীরা এবং পঞ্চম স্থানে রয়েছে সুইজারল্যান্ড।

র‌্যাংকিংয়ে নিচের পাঁচটি দেশ হলো: ইয়েমেন, পাকিস্তান, ইরাক, সিরিয়া ও আফগানিস্তান।

হেনলি পাসপোর্ট সূচক আন্তর্জাতিক বিমান পরিবহন কর্তৃপক্ষের (আইএটিএ) একান্ত ডেটার উপর ভিত্তি করে ১৯ বছরের ঐতিহাসিক তথ্য নিয়ে সূচকটি বিশ্বে অনন্য।

সূচকে ১৯৯টি ভিন্ন পাসপোর্ট এবং ২২৭টি ভিন্ন ভ্রমণ গন্তব্য রয়েছে। এটি ত্রৈমাসিকভাবে আপডেট করা হয়।

বিশ্বব্যাপী পাসপোর্ট র‌্যাংকিংয়ের ক্ষেত্রে হেনলি পাসপোর্ট সূচককে বিশ্বব্যাপী নাগরিক এবং সার্বভৌম রাষ্ট্রসমূহের মান্য রেফারেন্স টুল হিসেবে বিবেচনা করা হয়।