Search
Close this search box.
Search
Close this search box.

অতঃপর সমঝোতায় অ্যাপল-স্যামসাং

পেটেন্টের ইস্যুতে তবে কি সমঝোতায় আসছে দুই শীর্ষ প্রতিদ্বন্দ্বী অ্যাপল ও স্যামসাং? মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে ৯টি দেশে পেটেন্ট লঙ্ঘনের অভিযোগে পালাপাল্টি মামলা করেছিল প্রতিষ্ঠান দুটি। সম্প্রতি যুক্তরাষ্ট্রের বাইরে বিভিন্ন দেশের আদালতে চালু ওই মামলাগুলোর বিষয়ে সমঝোতার যৌথ ঘোষণা দিয়েছে দুই প্রযুক্তি জায়ান্ট।

এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, সম্প্রতি এক যুগ্ন বিবৃতিতে যুক্তরাষ্ট্রের বাইরের আদালতে চলমান পাল্টাপাল্টি মামলাগুলো উঠিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে দুই পক্ষ।

chardike-ad

স্মার্টফোন আর ট্যাবলেট কম্পিউটার বাজারে সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী এই দুই প্রতিষ্ঠান। যুক্তরাষ্ট্র ছাড়াও, যুক্তরাজ্য, দক্ষিণ কোরিয়া, জাপান এবং জার্মানিসহ মোট ৯টি দেশের আদালতে মামলা চলছিল প্রতিষ্ঠান দুটির।

10917_669201989838824_6028287779963339803_nঅ্যাপল বনাম স্যামসাংয়ের আইনি লড়াইয়ের শুরু ২০১১ সালে। মার্কিন আদালতে স্যামসাংয়ের বিরুদ্ধে পেটেন্ট আইন লঙ্ঘনের অভিযোগ এনে মামলা করেছিল অ্যাপল।

মার্কিন আদালতে স্যামসাং সুবিধা করতে না পারলেও যুক্তরাষ্ট্রের বাইরে বিভিন্ন দেশের আদালতে পাল্টা মামলা করে অ্যাপলকেও ‘এক হাত দেখে নিচ্ছিল’ দক্ষিণ কোরিয়ান প্রতিষ্ঠানটি।

শেষ পর্যন্ত তিন বছরের সেই আইনী লড়াই শেষে যুক্তরাষ্ট্র বাদে অন্যান্য দেশের আদালতের মামলা গুলো উঠিয়ে নিতে সমঝোতায় এসেছে দুই পক্ষ।

তবে দুই পক্ষের মূল লড়াইটাই চলছে মার্কিন আদালতে। ২০১৪ সালে মে মাসেই এক মামলার রায়ে পেটেন্ট আইন লঙ্ঘনের দায়ে স্যামসাংকে ১১ কোটি ৯৬ লাখ ডলার জরিমানা করে মার্কিন আদালত।

২০১২ সালের আরেকটি মামলায় অ্যাপলের কাছে হেরে ১০৫ কোটি ডলার জরিমানার রায় এসেছিল স্যামসাংয়ের বিরুদ্ধে।

আদালতের রায়ে জরিমানা গুনতে হয়েছে অ্যাপলকেও। স্যামসাংয়ের পেটেন্টে করা ডিজাইন নকলের অভিযোগে ১লাখ ৫৮ হাজার ডলার জরিমানার রায় এসেছে কুপার্টিনোভিত্তিক এই প্রযক্তি জায়ান্টের বিরুদ্ধে।