cosmetics-ad

বাংলাদেশি ৫ স্টার্টআপ দলকে দক্ষিণ কোরিয়ার প্রশিক্ষণ

startup

দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশের পাঁচটি স্টার্টআপ দলের ছয় মাসের মেন্টরিং প্রোগ্রামের সমাপনী ও ডেমো-ডে অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জাং-কেউন ও আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের উপস্থিতিতে ভার্চুয়ালি এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

গত বছরের ২০ ডিসেম্বর বাংলাদেশের আইসিটি বিভাগ ও কোরিয়া প্রোডাক্টিভিটি সেন্টারের (কেপিসি) মধ্যে এ বিষয়ে একটি চুক্তি সই হয়। চুক্তির পর বাংলাদেশে অনুষ্ঠিত কঠিন এক প্রতিযোগিতার মাধ্যমে পাঁচটি স্টার্টআপ টিমকে বেছে নেওয়া হয়। এরপর নির্বাচিত দলগুলোকে গত মার্চ মাসে প্রশিক্ষণের জন্য কোরিয়া পাঠানো হয়।

চলতি বছরের মার্চ থেকে আগস্ট পর্যন্ত কোরিয়ান বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ, বৈঠক এবং নেটওয়ার্কিং ইভেন্টের মাধ্যমে ওই পাঁচটি দল তাদের ব্যবসায়িক ধারণা ও পণ্যের উন্নতি করে। এছাড়া কয়েকটি দল তাদের আইডিয়ার জন্য স্বত্বও নিয়ে রাখে।

পাঁচটি স্টার্টআপ দল ও তাদের আইটেমগুলো হলো, কৃষিয়ান ডটকমের স্মার্ট ফার্ম, কৃত্তিম বুদ্ধিমত্তা ভিত্তিক শিক্ষামূলক এপ চার ছক্কা, অরডুইনো এডুকেশন সিস্টেম এএনটিটি রোবোটিকস, বিল্ডিং ম্যানেজমেন্ট ও নিরাপত্তা ব্যবস্থা রক্ষী লিমিটেড এবং ইমেজ ম্যানেজমেন্ট ব্যবস্থা ছবির বাক্স।

কোরিয়ান রাষ্ট্রদূত লি বলেন, ‘মেধাবী তরুণে পরিপূর্ণ বিশাল জনসংখ্যা নিয়ে বাংলাদেশের চতুর্থ শিল্প বিপ্লবের যুগে পূর্ণ সাফল্যের জন্য ভালো একটি অবস্থানে রয়েছে।’ তিনি আরও বলেন, ‘বাংলাদেশের উজ্জ্বল ভবিষ্যতের যাত্রায়, বিশেষ করে আইসিটি সেক্টরের উন্নয়নে কোরিয়া হবে সবচেয়ে উপযুক্ত অংশীদার।’

সৌজন্য- ডেইলি স্টার