Search
Close this search box.
Search
Close this search box.

নতুন যেসব ফিচার নিয়ে আসছে অ্যান্ড্রয়েড ১৫

টেক-ইন্ডাস্ট্রিতে এখন সবচেয়ে বেশি আলোচনা হচ্ছে আসন্ন অ্যান্ড্রয়েড ১৫ নিয়ে। ইতিমধ্যে বেশ কিছু তথ্য ছড়িয়ে পড়েছে অ্যান্ড্রয়েড ১৫ সম্পর্কে। অ্যান্ড্রয়েড ১৫ বেটা ইতিমধ্যে বেশকিছু দেশে রিলিজ হয়েছে নতুন (ভ্যানিলা আইসক্রিম) নামে এবং নতুন লোগো নিয়ে। অনেকের আগ্রহ অ্যান্ড্রয়েড তাদের এআই টেকনোলজি কীভাবে পরিবর্তন করতে যাচ্ছে।  নতুন যে সকল চমকপ্রদ ফিচার থাকছে অ্যান্ড্রয়েড ১৫ এ –

নোটিফিকেশন বিড়ম্বনা দূর হবে

chardike-ad

সাধারণত স্মার্টফোনে নোটিফিকেশন এলে নোটিফিকেশনের জন্য নির্ধারিত শব্দ শোনা যায়। অনবরত নোটিফিকেশন এলে এ শব্দে বিরক্তিকর পরিস্থিতি তৈরি হতে পারে। অ্যান্ড্রয়েড ১৫ অপারেটিং সিস্টেমে অনবরত নতুন নোটিফিকেশন এলে স্বয়ংক্রিয়ভাবেই শব্দের মাত্রা হ্রাস পাবে। অর্থাৎ পূর্ববর্তী নোটিফিকেশন শব্দের তুলনায় পরবর্তী নোটিফিকেশনের শব্দের মাত্রা হ্রাস হবে।

করা যাবে আংশিক স্ক্রিন শেয়ার

অ্যান্ড্রয়েড ১৫-এ ব্যবহারকারীরা স্মার্টফোনের পুরো স্ক্রিনের বদলে নির্দিষ্ট একটি অ্যাপের উইন্ডো শেয়ার ও রেকর্ড করতে পারবেন। ফলে ব্যবহারকারীর গোপনীয়তা সুরক্ষা আরও বাড়বে।

অফলাইনে খোঁজা যাবে ফোন

অ্যান্ড্রয়েড ফিফটিন অপারেটিং সিস্টেমে গুগলের ফাইন্ড মাই ডিভাইস ফিচারটি আপডেট করা হবে। ফলে ফোনের ব্লুটুথের মাধ্যমে অন্য ব্যবহারকারীর হারিয়ে যাওয়া ডিভাইস খুঁজে বের করা যাবে। এটি করার জন্য অ্যান্ড্রয়েড ফিফটিন একটি বড় ট্র্যাকিং নেটওয়ার্ক তৈরি করতে সক্ষম হবে বলে জানা গেছে। এছাড়া যদি ফোন বন্ধ থাকে তাহলেও সেটা খুঁজে বের করতে পাওয়ার অফ ফাইন্ডিং মোডে আসার তথ্যও জানা গেছে। প্রযুক্তিবিশারদদের মতে, বন্ধ অবস্থায় এ ফিচার ব্যবহারের জন্য হয়তো নতুন হার্ডওয়্যারের প্রয়োজন হবে।

ব্যাটারি হেলথ পর্যবেক্ষণ

আইফোনের মতো অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরাও তাদের ডিভাইসের ব্যাটারি অবস্থা দেখতে পারবেন। নতুন অপারেটিং সিস্টেমে এ সুবিধা আনবে গুগল। এর মাধ্যমে ব্যবহারকারীরা কখন ব্যাটারি পরিবর্তন করতে হবে তা জানতে পারবেন। ব্যাটারি হেলথ কত শতাংশ রয়েছে সেটিও জানা যাবে।

স্যাটেলাইট কানেক্টিভিটি

বর্তমানে একাধিক স্মার্টফোনে স্যাটেলাইট কানেক্টিভিটি ফিচার রয়েছে। যা আরও সহজ করে দিতে চলেছে গুগল। অ্যান্ড্রয়েড 15-এর মাধ্যমে টেক কোম্পানিগুলো স্মার্টফোনে এই প্রযুক্তি ব্যবহার করতে পারবে। আইফোন 15-এও রয়েছে এই ফিচার। এবার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে থাকবে স্যাটেলাইট কানেক্টিভিটি।

ওয়েব ক্যাম মোড

অ্যান্ড্রয়েড 15 ব্যবহারকারীদের স্মার্টফোনগুলোকে উইন্ডোজ 11 এর সঙ্গে যুক্ত করার সময় হাই-কোয়ালিটি ওয়েব ক্যাম হিসাবে ব্যবহার করার অনুমতি দেবে। যার ফলে ব্যবহারকারীরা গুগল পিক্সেল স্মার্টফোনগুলোকে ওয়েব ক্যাম হিসাবে ব্যবহার করতে পারবেন।

ব্লুটুথ ডায়ালগ বক্স

একাধিক ব্লুটুথ ডিভাইস যারা ব্যবহার করেন ফিচারটি তাঁদের কাজে আসবে। ব্লুটুথ অপশনে কিছুক্ষণ চাপার পর একটি টগেল খুলে যাবে তাতে সাম্প্রতিক পেয়ারড বা কানেক্টেড ডিভাইস দেখা যাবে। যার ফলে ব্যবহারকারীরা এখান থেকে ডিভাইস সুইচ করতে পারবেন।