Search
Close this search box.
Search
Close this search box.

উচ্চ মাধ্যমিকে জিপিএ ৫ সত্তর হাজার, পাশের হার ৭৮.৩৩

২০১৪ সালের উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফল বুধবার প্রকাশিত হয়েছে। এ বছর গড় পাসের হার ৭৮.৩৩ শতাংশ। সারাদেশে জিপিএ-৫ পেয়েছে ৭০ হাজার ৬০২ জন।

hsc_resultঢাকা শিক্ষা বোর্ডে পাসের হার ৮৪.৫৪ শতাংশ, চট্টগ্রাম শিক্ষা বোর্ডে পাসের হার ৭০.০৬ শতাংশ, রাজশাহী শিক্ষা বোর্ডে পাসের হার ৭৮.৫৫ শতাংশ, কুমিল্লা শিক্ষা বোর্ডে পাসের হার ৭০. ১৪ শতাংশ, সিলেট শিক্ষা বোর্ডে পাসের হার ৭৯.১৬ শতাংশ, বরিশাল শিক্ষা বোর্ডে পাসের হার ৭১.৭৫ শতাংশ, দিনাজপুর শিক্ষা বোর্ডে পাসের হার ৭৪.১৪ শতাংশ ও যশোর শিক্ষা বোর্ডে পাসের হার ৬০. ৮৫ শতাংশ।

chardike-ad

এ বছর কলেজগুলোতে পাসের হার ৭৫.৭৪ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৫৭ হাজার ৭৮৯ জন। মাদ্রাসা বোর্ডে পাসের হার ৯৪.০৮ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ২৫ জন। কারিগরি বোর্ডে পাসের হার ৮৫.০২ শতাংশ।

ছেলেদের মধ্যে পাসের হার ৭৭.৮৬ শতাংশ। জিপিএ-৫ প্রাপ্তের সংখ্যা ৩৮ হাজার ৭৮৭ জন। মেয়েদের মধ্যে পাসের হার ৭৮.৮৬ শতাংশ। জিপিএ-৫ প্রাপ্তের সংখ্যা ৩১ হাজার ৮১৫ জন।

প্রসঙ্গত, গত বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার ছিল ৭৪ দশমিক ৩০ শতাংশ। আর জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ছিল পায় ৫৮ হাজার ১৯৭ জন।

বুধবার সকাল ১০টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানদের নিয়ে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের অনুলিপি হস্তান্তর করেন। বেলা একটায় শিক্ষামন্ত্রী সচিবালয়ে সংবাদ সম্মেলন করে ফলের বিস্তারিত তুলে ধরবেন বলে জানান শিক্ষা মন্ত্রণালয়ের উপ-প্রধান তথ্য কর্মকর্তা সুবোধ চন্দ্র ঢালী। এবারও ভিডিও কনফারেন্সে শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সঙ্গে কথা বলবেন প্রধানমন্ত্রী।

গত ৩ এপ্রিল সারা দেশে একযোগে এইচএসসি, আলিম ও এইচএসসি (বিএম/ভোকেশনাল) ও ডিআইবিএস পরীক্ষা শুরু হয়ে শেষ হয় গত ৮ জুন। দশটি বোর্ডের অধীনে ১১ লাখ ৪১ হাজার ৩৭৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেন।

উল্লেখ্য, এবারের এ পরীক্ষায় বেশ কয়েকটি বিষয়ের প্রশ্নপত্র ফাঁস হয়েছিল বলে অভিযোগ ওঠে। এর মধ্যে ইংরেজি দ্বিতীয় পত্র ও গণিতের প্রশ্নপত্র ফাঁসের প্রমাণ পায় এ ব্যাপারে গঠিত সরকারের তদন্ত কমিটি। প্রশ্নপত্র ফাঁসের কারণে ঢাকা বোর্ডের অধীনে ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষা স্থগিত করে নতুন করে নেওয়া হয়েছিল। এই প্রশ্নপত্র ফাঁসের কারণে ব্যাপক বিতর্কের সৃষ্টি হয় এবং শিক্ষাবিদ, শিক্ষার্থী ও তাঁদের অভিভাবকেরা আন্দোলন করেন।

ইন্টারনেটে ফল

পরীক্ষার্থীগণ শিক্ষা বোর্ডসমূহের ওয়েবসাইট www.educationboardresults.gov.bd এবং সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইটের মাধ্যমে ফল সংগ্রহ করতে পারবেন।

এছাড়া সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহ ওয়েব মেইল এর মাধ্যমে প্রাপ্ত ফল ডাইনলোড করে প্রকাশ করার জন্য www.educationboard.gov.bd ওয়েবসাইটের ওয়েব মেইল ব্যবহার করে প্রতিষ্ঠানের EIIN এর মাধ্যমে ফল ডাউনলোড করার পরামর্শ দেয়া হয়েছে। পরীক্ষার্থীদের পরীক্ষার ফল স্ব স্ব কেন্দ্র/শিক্ষা প্রতিষ্ঠান হতে সংগ্রহ করার পরামর্শ দেওয়া হয়েছে।

মোবাইলে ফল

যে কোনো মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে ফল পেতে মেসেজ অপশনে গিয়ে HSC অথবা Alim লিখে স্পেস দিয়ে শিক্ষা বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

উদাহরণ স্বরুপ: সাধারণ বোর্ডের জন্য HSC Dha 123456 2014, মাদ্রাসা বোর্ডের জন্য Alim Mad 123456 2014 এবং কারিগরি শিক্ষা বোর্ডের জন্য HSC Tec 123456 লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।