Search
Close this search box.
Search
Close this search box.

শ্রমিক নিয়োগে বাধা দূর করুন : প্রধানমন্ত্রী

2_165346প্রধানমন্ত্রী শেখ হাসিনা তেলসমৃদ্ধ উপসাগরীয় দেশ সংযুক্ত আরব-আমিরাতে বাংলাদেশের শ্রমিক নিয়োগের ক্ষেত্রে সব বাধা দূর করতে সে দেশের সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। প্রধানমন্ত্রী সোমবার জাবেল প্যালেসে ইউএই’র প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রশীদ আল মাকতুমের সঙ্গে বৈঠকে এ অনুরোধ জানান।

এদিন বিভিন্ন খাতে সহযোগিতা বৃদ্ধির পাশাপাশি দ্বিপক্ষীয় সম্পর্ক আরও জোরদার করতে বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে ৩টি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

chardike-ad

ইউএই’র প্রধানমন্ত্রীর সঙ্গে শেখ হাসিনার বৈঠক শেষে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক বাংলাদেশ কনসুলেট অফিসে সাংবাদিকদের ব্রিফ করেন। অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, প্রেস সেক্রেটারি একেএম শামীম চৌধুরী ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. কামাল উদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।

পররাষ্ট্র সচিব হক বলেন, বৈঠকে দুই প্রধানমন্ত্রী বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি, শিক্ষা ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধি এবং নবায়ণযোগ্য জ্বালানি এবং পটুয়াখালীর পায়রায় গভীর সমুদ্র বন্দর নির্মাণ ও চট্টগ্রামে টেকনাফ থেকে মিরেরসরাই পর্যন্ত ১৫০ কিলোমিটার মেরিন ড্রাইভওয়ে নির্মাণসহ বিভিন্ন বিষয় আলোচনায় স্থান পায়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংযুক্ত আরব-আমিরাতের দ্রুত উন্নয়নের ভূয়সী প্রশংসা করে বলেন, দেশটির উন্নয়নে বাংলাদেশের শ্রমিকরা শুরু থেকেই কাজ করে আসছে। জবাবে মাকতুম প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আর্থ-সামাজিক খাতে বাংলাদেশের উল্লেখযোগ্য উন্নয়নের প্রশংসা করেন।

বাংলাদেশ-আমিরাত চুক্তি : সোমবার স্বাক্ষরিত হওয়া চুক্তিগুলো হচ্ছে সংযুক্ত আরব আমিরাত সরকার ও বাংলাদেশ সরকারের মধ্যে নিরাপত্তা সহযোগিতা, বন্দি বিনিময় এবং ঢাকায় ইউএই দূতাবাসে নির্মাণে জমি হস্তান্তর।
প্রথম দুই চুক্তিতে বাংলাদেশের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও ইউএই’র অভ্যন্তরীণ মন্ত্রী সাইফ বিন জায়েদ আল নাহিয়ান এবং অপর চুক্তিতে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী ও ইউএই’র পররাষ্ট্রমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ান স্বাক্ষর করেন।

বাংলাদেশ দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দন : প্রধানমন্ত্রী শেখ হাসিনা মিরপুরে জিম্বাবুয়ের সঙ্গে প্রথম টেস্ট জয়ের জন্য বাংলাদেশ ক্রিকেট দলকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন। অভিনন্দন বার্তায় তিনি বাংলাদেশ দলের খেলোয়াড়, কোচ এবং সব কর্মকর্তা ও বিসিবির কর্মকর্তাদের শুভেচ্ছা জানান। ভবিষ্যতেও এ জয়ের ধারা অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করেন শেখ হাসিনা।