Search
Close this search box.
Search
Close this search box.

শ্রমিক নিয়োগে বাধা দূর করুন : প্রধানমন্ত্রী

2_165346প্রধানমন্ত্রী শেখ হাসিনা তেলসমৃদ্ধ উপসাগরীয় দেশ সংযুক্ত আরব-আমিরাতে বাংলাদেশের শ্রমিক নিয়োগের ক্ষেত্রে সব বাধা দূর করতে সে দেশের সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। প্রধানমন্ত্রী সোমবার জাবেল প্যালেসে ইউএই’র প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রশীদ আল মাকতুমের সঙ্গে বৈঠকে এ অনুরোধ জানান।

এদিন বিভিন্ন খাতে সহযোগিতা বৃদ্ধির পাশাপাশি দ্বিপক্ষীয় সম্পর্ক আরও জোরদার করতে বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে ৩টি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

ইউএই’র প্রধানমন্ত্রীর সঙ্গে শেখ হাসিনার বৈঠক শেষে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক বাংলাদেশ কনসুলেট অফিসে সাংবাদিকদের ব্রিফ করেন। অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, প্রেস সেক্রেটারি একেএম শামীম চৌধুরী ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. কামাল উদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।

পররাষ্ট্র সচিব হক বলেন, বৈঠকে দুই প্রধানমন্ত্রী বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি, শিক্ষা ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধি এবং নবায়ণযোগ্য জ্বালানি এবং পটুয়াখালীর পায়রায় গভীর সমুদ্র বন্দর নির্মাণ ও চট্টগ্রামে টেকনাফ থেকে মিরেরসরাই পর্যন্ত ১৫০ কিলোমিটার মেরিন ড্রাইভওয়ে নির্মাণসহ বিভিন্ন বিষয় আলোচনায় স্থান পায়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংযুক্ত আরব-আমিরাতের দ্রুত উন্নয়নের ভূয়সী প্রশংসা করে বলেন, দেশটির উন্নয়নে বাংলাদেশের শ্রমিকরা শুরু থেকেই কাজ করে আসছে। জবাবে মাকতুম প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আর্থ-সামাজিক খাতে বাংলাদেশের উল্লেখযোগ্য উন্নয়নের প্রশংসা করেন।

chardike-ad

বাংলাদেশ-আমিরাত চুক্তি : সোমবার স্বাক্ষরিত হওয়া চুক্তিগুলো হচ্ছে সংযুক্ত আরব আমিরাত সরকার ও বাংলাদেশ সরকারের মধ্যে নিরাপত্তা সহযোগিতা, বন্দি বিনিময় এবং ঢাকায় ইউএই দূতাবাসে নির্মাণে জমি হস্তান্তর।
প্রথম দুই চুক্তিতে বাংলাদেশের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও ইউএই’র অভ্যন্তরীণ মন্ত্রী সাইফ বিন জায়েদ আল নাহিয়ান এবং অপর চুক্তিতে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী ও ইউএই’র পররাষ্ট্রমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ান স্বাক্ষর করেন।

বাংলাদেশ দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দন : প্রধানমন্ত্রী শেখ হাসিনা মিরপুরে জিম্বাবুয়ের সঙ্গে প্রথম টেস্ট জয়ের জন্য বাংলাদেশ ক্রিকেট দলকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন। অভিনন্দন বার্তায় তিনি বাংলাদেশ দলের খেলোয়াড়, কোচ এবং সব কর্মকর্তা ও বিসিবির কর্মকর্তাদের শুভেচ্ছা জানান। ভবিষ্যতেও এ জয়ের ধারা অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করেন শেখ হাসিনা।