Search
Close this search box.
Search
Close this search box.

এয়ার ফ্রেশনারে বিপদ

1bb05313bff457d83b6b20a62b02756e-airমার্কিন গবেষকেরা সতর্ক করে জানিয়েছেন, এয়ার ফ্রেশনার বা পরিষ্কার করার কাজে ব্যবহৃত সুগন্ধি বদ্ধঘরের বাতাস বিষাক্ত করে তুলতে পারে। গবেষকেরা দাবি করেছেন, এয়ার ফ্রেশনার বাড়িতে সুগন্ধি হিসেবে ব্যবহার করা হলেও এটি বদ্ধ স্থানে ব্যবহার করলে অ্যারোসলের মাত্রা বেড়ে বাতাস বিষাক্ত করে তোলে। এক খবরে এ তথ্য জানিয়েছে সায়েন্স ডেইলি।

যুক্তরাষ্ট্রের ড্রিক্সেল ইউনিভার্সিটি কলেজ অব ইঞ্জিনিয়ারিংয়ের গবেষকেরা এয়ার ফ্রেশনারসহ পরিষ্কার উপযোগী পণ্যগুলো নিয়ে সম্প্রতি একটি গবেষণা করেছেন। তাঁরা দাবি করেছেন, দুর্গন্ধ তাড়াতে যে সুগন্ধি স্প্রে করা হয় তা বাতাসকে বিষাক্ত করে তুলতে পারে। রাসায়নিক বিক্রিয়া করে পরিবেশে ধোঁয়াশা ও ওজোনের পরিমাণ বাড়িয়ে দিতে পারে।

chardike-ad

গবেষকেরা পরীক্ষা করে দেখেছেন, বদ্ধঘরে এই পরিষ্কারক দ্রব্যগুলো ‘সেকেন্ডারি অর্গানিক অ্যারোসল’ বা এসওএ তৈরি করে বাতাস দূষিত করে। এসওএ হচ্ছে আনুবীক্ষণিক উপাদান যা উদ্বায়ী জৈব গ্যাস লিমোনেনের সঙ্গে ওজোনের বিক্রিয়ায় সৃষ্টি হয়।

গবেষক মাইকেল ওয়ারিং বলেন, বদ্ধ পরিবেশে এসওএর আচরণ ও গঠন নিয়ে তাঁরা গবেষণা করেছেন। তারপিনের মতো বিভিন্ন উৎসের যৌগ থেকে ওজোনের বিক্রিয়ায় এসওএ তৈরি হতে পারে। তাঁরা ১৮টি ভিন্ন পরিবেশে এয়ার ফ্রেশনারের প্রতিক্রিয়া নিয়ে গবেষণা চালান।